হবিগঞ্জ জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা

অনুমোদন বিহীন অবৈধ টমটম চলাচল বন্ধের সিদ্ধান্ত
এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জ জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা রবিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মর্জিনা আক্তার, হবিগঞ্জ পৌরসভা মেয়র মিজানুর রহমান মিজান, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোঃ মোতাচ্ছিরুল ইসলাম, লাখাই উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, বাহুবল উপজেলা চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আলমগীর চৌধুরী প্রমূখ।
সভায় জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, হবিগঞ্জ শহরের পুরাতন খোয়াই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে। অভিযানে পানি উন্নয়ন বোর্ড ও পৌর কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন জেলা প্রশাসন। তিনি বলেন, চুনারুঘাট, বাহুবল ও মাধবপুর উপজেলার বিভিন্ন স্থান থেকে অবৈধভাবে সিলিকা বালু উত্তোলন করা হচ্ছে। তিনি সিলিকা বালু অবৈধ উত্তোলন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইউএনওদের নির্দেশ দেন। এছাড়াও ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়। জেলা প্রশাসক বলেন, অবৈধ বালু উত্তোলনের ফলে পরিবেশ ধ্বংস হচ্ছে। পরিবেশ রক্ষার স্বার্থে অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে। তিনি শহরের শায়েস্তানগরস্থ মুক্তিযুদ্ধের সংগঠক অ্যাডভোকেট মোস্তফা আলীর কবরস্থান সংস্কার করার জন্য পৌরসভার প্রতি আহ্বান জানান।
সভায় পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা বলেন, হবিগঞ্জ জেলায় দায়িত্ব নেয়ার পর থেকে দাঁঙ্গা মুক্ত করার জন্য কাজ করে যাচ্ছি। সকলের সহযোগিতায় আগে চেয়ে জেলায় দাঙ্গা অনেকটাই কমে গেছে। এ ছাড়াও চুরি, ডাকাতিসহ অপরাধ কর্মকান্ড অনেকটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। পুলিশের বিশেষ ভূমিকার কারণে ২টি ঈদ শান্তিপূর্ণভাবে পালন করেছেন মুসল্লীরা। সর্বশেষ শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে পালন করতে পেড়েছেন হিন্দু ধর্মালম্ভীরা। তিনি বলেন, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে হলে পুলিশকে সকলে সহযোগিতা করতে হবে। সকলে সহযোগিতা করলে হবিগঞ্জের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। সভায় পৌরসভা অনুমোদিত ১ হাজার ২শ’ টমটম চলাচল ব্যতিত অনুমোদন বিহীন অবৈধ টমটম চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়।
পৌর মেয়র মিজানুর রহমান মিজান বলেন, ডাম্পিং স্টেশন স্থাপনের জন্য নগর উন্নয়ন প্রকল্পের কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছি। তারা প্রকল্পের অনুমোদন দিলে জমি অধিগ্রহণ করা হবে। তবে জমির দাম কম হবে। আর এর ৫শ’ গজের ভিতরে কোন ধরণের প্রতিষ্ঠান থাকতে পারবে না। আমরা সেই দিক লক্ষ রেখেই কাজ করে যাচ্ছি। সভায় বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী, বাংলাদেশ আনসার এর প্রতিনিধির পাশাপাশি অন্যান্য বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। জেলার সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল ও নিয়ন্ত্রণে রাখতে জলা প্রশাসক উপস্থিত সবাইকে সুস্পষ্ট নির্দেশনা দেন।