ঢাকায় শায়েস্তাগঞ্জ হাই স্কুল প্রাক্তন ছাত্র সমিতি গঠিত

শায়েস্তাগঞ্জ হাই স্কুলের প্রাক্তন ছাত্রছাত্রীদের এক সাধারণ সভা গত ২১ সেপ্টেম্বর স্কুলের প্রাক্তন ছাত্র সাবেক নৌ-সচিব আশোক মাধব রায়ের আহ্বানে ঢাকায় তাঁর অফিসের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্কুলের ১৯৬৫ ব্যাচের ছাত্র বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব এবং টিআন্ডটি বোর্ডের সাবেক চেয়ারম্যান ডি এম মওদুদ চৌধুরী।
সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে স্কুলের প্রাক্তন ছাত্রছাত্রীদের নিয়ে ‘শায়েস্তাগঞ্জ হাই স্কুল প্রাক্তন ছাত্র সমিতি, ঢাকা’ গঠিত হয়। কমিটির আহবায়ক করা হয় সাবেক নৌ-সচিব ও ১৯৭৩ ব্যাচের ছাত্র আশোক মাধব রায়কে। সদস্য সচিব করা হয় সিনিয়র সাংবাদিক ও ১৯৮১ ব্যাচের ছাত্র জাহেদ চৌধুরীকে। সভায় স্কুলের সাবেক ছাত্র সিনিয়রদের উপদেষ্টা কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়। প্রধান উপদেষ্টা করা হয় স্কুলের ১৯৫৬ এসএসসি ব্যাচের সাবেক ছাত্র ও সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছির হোসেনকে। উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন- ড. মো: মইনুল ইসলাম (৫৩ ব্যাচ, সাবেক শিক্ষক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়), মো: আফিল উদ্দিন (৫৮ ব্যাচ, স্কুলের সাবেক ছাত্র ও শিক্ষক), আফরাজ আফগান চৌধুরী (৫৯ ব্যাচ, হবিগঞ্জ বারের সাবেক সভাপতি), সতীন্দ্র নাথ মিত্র (৬১ ব্যাচ, বিশিষ্ট এনজিও ব্যাক্তিত্ব), সৈয়দ মোহাম্মদ ইলিয়াস (৬২ ব্যাচ, বিশিষ্ট ব্যবসায়ী), এস এম মহসীন (৬৩ ব্যাচ, সাবেক মহাপরিচালক শিল্পকলা একাডেমী), মো: আবদুল জলিল চৌধুরী (৬৫ ব্যাচ, সাবেক অতিরিক্ত এমডি মার্কেন্টাইল ব্যাংক, ডাইরেক্টর এনআরবি ব্যাংক), মনজুর হোসেন (৬৫ ব্যাচ, টি প্লান্টার ও ব্যবসায়ী), ডি এম মওদুদ চৌধুরী (৬৫ ব্যাচ, সাবেক অতিরিক্ত সচিব ও টিঅ্যান্ডটি বোর্ডেও সাবেক চেয়ারম্যান, বর্তমান মেট্টোরেলের পরামর্শক), রণবীর কুমার পাল চৌধুরী (৬৬ ব্যাচ, সাবেক জেলা জজ), এস এম মিজানুর রহমান (৬৭ ব্যাচ, সাবেক ডিজি র‌্যাব ও অতিরিক্ত আইজিপি), মুহাম্মদ আবদুল কবির (৬৯ ব্যাচ, মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী), ডা. এম এ ওয়াহাব মিয়া (৭৩ ব্যাচ, বিশিষ্ট চিকিৎসক), সৈয়দ আবদাল আহমদ (৭৮ ব্যাচ, সাবেক সাধারণ সম্পাদক জাতীয় প্রেসক্লাব), মো: সাব্বির ফয়েজ, ৮৩ ব্যাচ (যুগ্ম জেলা জজ)।
আহবায়ক কমিটির সদস্যরা হলেন, মনোয়ারা বেগম (৭৫ ব্যাচ), মো: সালেহ উদ্দিন আহমেদ (৭৯), মো: মুজিবুর রহমান (৮০), নজরুল ইসলাম (৮১), এস এম মহিউদ্দিন অপু (৮১), মো: শাহজাহান (৮৫), মো: আবু তাহের (৮৫), মো: আব্দুল মোহাইমেন আজমান (৮৭), মো: মুজিবুর রহমান (৮৭), মো: আবদুর রব (৮৮), আনোয়ার ফারুক তালুকদার শামীম (৮৮), বাছির জামাল (৮৮), মো: আবদুর রাজ্জাক (৮৯), মো: হুমায়ুন কবীর (৯০), আশফাকুর রহমান পলিন (৯০), জিয়া হাসান চৌধুরী (৯০), অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন (৯২), মো: সাইফুল আলম (৯২), মোহাম্মদ এমদাদ হোসেন(৯৩), মো: আব্দুল গণি (৯৩), শামসুল আলম সোহেল(৯৩), আবদুল আউয়াল তালুকদার (৯৬), আলমগীর হোসেন (৯৬), বশীর আহমদ (৯৬) ও আবদুল মতিন (৯৬)।
উপদেষ্টা পরিষদ ও আহবায়ক/নির্বাহী কমিটি মিলেই কেন্দ্রিয় কার্যনির্বাহী কমিটি গঠিত হবে বলে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আহবায়ক কমিটিতে অন্য কাউকে সদস্য হিসেবে অন্তর্ভূক্ত করার ক্ষমতা কমিটির আহবায়ককে প্রদান করা হয়। তবে কমিটির পরবর্তী সভায় তা অনুমোদন করিয়ে নিতে হবে।
প্রতি বছর স্কুলের প্রতিষ্ঠা বার্ষিকী পালন, ফ্যামিলি ডে’র আয়োজনসহ মাঝে মধ্যে গেট টুগেদারের আয়োজনের পাশাপাশি স্কুলের ও শিক্ষার্থীদের কল্যাণে প্রয়োজনে প্রাক্তন ছাত্র সমিতি যে কোন কার্যক্রম গ্রহণ করতে পারবে।
সভায় র‌্যাবের সাবেক ডিজি ও স্কুলের ১৯৬৭ ব্যাচের ছাত্র জনাব এস এম মিজানুর রহমানকে আহবায়ক করে একটি গঠনতন্ত্র উপ-কমিটি করা হয়। ৭ সদস্যের একটি উপ-কমিটির অন্য সদস্যরা হলেন মো: মুজিবুর রহমান, জাহেদ চৌধুরী, আনোয়ার ফারুক তালুকদার শামীম, অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন। উপ-কমিটির সদস্য-সচিব করা হয়েছে আবদুল আউয়াল তালুকদারকে। এই কমিটি একটি গঠনতন্ত্র প্রস্তত করে আগামী তিন মাসের মধ্যে জমা দেবে। মুল আহবায়ক কমিটি ও সাধারণ সভার মাধ্যমে গঠনতন্ত্র চুড়ান্ত করা হবে। গঠনতন্ত্রের ভিত্তিতে নতুন কমিটি গঠন করা হবে।
সভায় শায়েস্তাগঞ্জ হাই স্কুল প্রাক্তন ছাত্র সমিতির নামে প্যাড ও সিল তৈরি ও চাঁদার রশিদ ছাপানোর সিদ্ধান্ত হয়। এছাড়া সমিতির নামে ওয়েবসআটি, ফেসবুক ও ইউটিউব অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্ত হয়।
সভায় ডিসেম্বর মাসে সুবিধাজনক সময়ে (সম্ভব হলে ২৫ ডিসেম্বর) ‘রিভার ক্রুজ ফ্যামিলি ডে’/‘১০১ বছর পুর্তি উৎসব’ আয়োজনের সিদ্ধান্ত গৃহিত হয়। মুল আহবায়ক কমিটি এই অনুষ্ঠান আয়োজনের প্রাথমিক প্রস্তুতি নিবে। আগামী ২৬ অক্টোবর একই্ স্থানে সকাল ১১টায় আরেকটি সাধারণ সভার মাধ্যমে বিভিন্ন উপ-কমিটিকে কাজ ভাগ করে দেয়া হবে। স্কুলের সাবেক শিক্ষার্থী ও পরিবারের সদস্যরা এই অনুষ্ঠানে অংশ নিতে পারবে। মাথাপিছু ৫০০ টাকা করে চাঁদা ধার্য করা হয়েছে। ৩ বছরের নীচে কারও চাঁদার প্রয়োজন হবে না। সাবেক শিক্ষার্থীরা ৩০ নভেম্বরের মধ্যে আহবায়ক অথবা সদস্য সচিবের কাছে নগদে বা বিকাশে চাঁদা পাঠিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। বিকাশ নাম্বার থেকে ফিরতি ম্যাসেজই মানি রিসিট হিসাবে প্রাথমিকভাবে বিবেচিত হবে। সাধারণ সভায় উপস্থিত হয়ে কাগজের রশিদও সংগ্রহ করা যাবে। অনুষ্ঠানের অন্তত এক সপ্তাহ আগে রেজিস্ট্রেশনকৃতদের তালিকা ওয়েবসাইটে দেয়া হবে। সকাল ৮টায় পাগলাঘাট থেকে জাহাজ যাত্রা করবে। সারাদিন নদীবক্ষে ঘোরাঘুরি শেষে সন্ধ্যায় ফিরে আসবে। দুপুরের খাবার, হালকা নাস্তা, চা-কফি, সাংস্কৃতিক অনুষ্ঠানের সাথে স্মৃতিচারণের আয়োজন থাকবে। এছাড়া আকর্ষনীয় র‌্যাফেল ড্র, প্রতি পরিবারের জন্য স্মৃতিস্মারকসহ নানা আয়োজন থাকবে আকর্ষনীয় এই অনুষ্ঠানে।
সভার শুরুতে স্কুলের চার দশকের প্রধান শিক্ষক মরহুম আবদুন নুর চৌধুরীর ১৩তম মৃত্যুবার্ষিকী (২১ সেপ্টেম্বর) উপলক্ষে তার আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন ও মুনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন স্কুলের ১৯৬৭ ব্যাচের ছাত্র এস এম মিজানুর রহমান।