এসি বিস্ফোরিত হয়ে অগ্নিকান্ডের সূত্রপাত্র ॥ কোটি টাকার ক্ষয়ক্ষতি
এস এম সুরুজ আলী ॥ হবিগঞ্জ শহরের কোর্টস্টেশন রোড এলাকার দি ল্যাব-এইড হাসপাতালে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ওই হাসপাতালের কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি মালিকপক্ষের।
সূত্র জানায়, গতকাল মঙ্গলবার রাত সোয়া ১০ টার দিকে দি ল্যাব-এইড হাসপাতালের নিচতলার ল্যাব রুমের এসি বিস্ফোরিত হয়ে অগ্নিকান্ডের সূত্রপাত্র হয়। সাথে সাথে আগুনের লেলিহান শিখা হাসপাতালের চারদিকে ছড়িয়ে পড়ে। এতে হাসপাতালের থাকা রোগী ও তার স্বজনসহ কর্মকর্তা-কর্মচারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শুধু তাই নয়, হাসপাতালের চারপাশের ব্যবসায়ীদের মাঝেও ছড়িয়ে পড়ে আতঙ্ক। তাৎক্ষনিক খবর পেয়ে হবিগঞ্জ ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট ঘটনাস্থলে এসে প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকান্ডে হাসপাতালের প্রায় ১ কোটি টাকার ক্ষয়ক্ষতি হলেও কোন ধরণের হতাহতের ঘটনা ঘটেনি।
হবিগঞ্জ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মোঃ জাহাঙ্গীর আলম জানান, আমরা কাজ করে ২০ মিনিটেই মূল আগুন নিয়ন্ত্রণে এনেছি। পরবর্তীতে প্রায় ১ ঘন্টা হাসপাতালের ভিতরে কাজ করে সম্পূর্ণ আগুন নিয়ন্ত্রণে নেই এবং হাসপাতালের রোগীদের সরিয়ে হবিগঞ্জ সদর হাসপাতালে নিয়ে ভর্তি করার ব্যবস্থা করি। হাসপাতাল থেকে ৮/১০ জন রোগীকে উদ্ধার করা হয়েছে। তবে অগ্নিকান্ডে হতাহতের কোন ঘটনা ঘটেনি। তিনি বলেন- দি ল্যাব-এইড হাসপাতালের পেছনে একটি পুকুর থাকায় পানি নিয়ে আমাদের কোন সমস্যায় পড়তে হয়নি। এ জন্য আমরা তাৎক্ষনিক আগুন নিয়ন্ত্রণে আনতে পেরেছি। তবে শহরের অনেক এলাকা রয়েছে, যেখানে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে তাৎক্ষনিক পানি পাওয়া যাবে না।
দি ল্যাব-এইড হাসপাতালের চেয়ারম্যান মশিউর রহমান শামীম জানান, অগ্নিকান্ডে হাসপাতালের ল্যাব’র মেশিন পুড়ে প্রায় ১ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে ল্যাব এইড হাসপাতালে অগ্নিকান্ডের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শনে যান হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম। এ সময় তিনি হাসপাতালের চেয়ারম্যানসহ অন্যান্য কর্মকর্তাদের সাথে কথা বলে শান্তনা দেন।