নিতেশ দেব, লাখাই থেকে ॥ লাখাই উপজেলার সুতাং নদীর বেলেশ্বরীর বাঁকে হিন্দু ধর্মাবলম্বীদের শ্রীশ্রী বেলেশ্বরী মহাতীর্থ পূণ্যস্নান আগামীকাল শুক্রবার। প্রতিবছর মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে বেলেশ্বরীর ত্রিবেদী মোহনায় এ স্নান অনুষ্ঠিত হয়। প্রতিবছর ওইদিন বিপুল সংখ্যক পূণ্যার্থীর পদচারণায় বেলেশ্বরী দুই তীর জুড়ে দেখা দেয় উপচেপড়া ভিড়। পাশ্ববর্তী মাঠগুলোতে দেখা দেয় মেলার পরিবেশ। মেলায় বাঁশ, বেত, কাঠের তৈরী বিভিন্ন জিনিসপত্র ছাড়াও মাটির ও লোহার জিনিসপত্র পাওয়া যায়। মেলার অন্যতম পণ্য হচ্ছে বেল। প্রচুর বেল পাওয়া যায় বেলেশ্বরীতে।
প্রতি বছর জেলার বিভিন্ন অঞ্চলের পাশাপাশি দেশের বিভিন্ন স্থান তথা দুরদুরান্ত থেকে পূণ্যার্থীরা ভোরবেলা এসে ভিড় করেন। এ বছর মেলার সেই চিরচেনা রূপ থাকবে না বলে জানান বেলেশ্বরীর পুজা কমিটির সভাপতি নিশিকান্ত দেব। তিনি জানান, স্বাস্থ্য বিধি মেনে শুধুমাত্র বেলেশ্বরীর পুজা ও ধর্মীয় কীর্তি পালন করা হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার লুসি কান্ত হাজংয়ের সাথে আলাপ করলে তিনি জানান, বেলেশ্বরীর পুজা কমিটির লোকজন আমার কাছে এসেছিলেন। কমিটির লোকদের বলে দিয়েছি যেহেতু মহামারি করোনা ভাইরাস আবারো দেখা দিয়েছে তাই শর্ত সাপেক্ষে শুধুমাত্র স্বাস্থ্য বিধি মেনে স্বল্প পরিসরে পূজা অর্চনা ও ধর্মীয় কার্যাবলী সম্পাদন করতে হবে। কোন ভাবেই দোকানপাট বসানো কিংবা গণজমায়েত করা যাবে না।