এসএম সুরুজ আলী ॥ শিলাবৃষ্টিতে হবিগঞ্জের বিভিন্ন হাওরের ফসলী জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে আজমিরীগঞ্জ ও বানিয়াচং উপজেলার বেশ কয়েকটি হাওরের কয়েক হাজার হেক্টর বোরো জমির ধান গাছগুলো ভেঙে মাটিতে পড়ে গেছে। এগুলো কয়েক দিনের ভিতরে পচন ধরবে বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।
মঙ্গলবার ভোর রাতে জেলার বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়ার সাথে ঘন্টাখানেক বৃষ্টি হয়। এর মধ্যে ১০ মিনিট শিলাবৃষ্টি পড়ে। এতে ঘরবাড়ির টিনের চালাসহ ফসল, গাছপালা ও হাওর অঞ্চলের কৃষি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে- বানিয়াচং উপজেলার আড়িয়ামুকুর হাওর, হারুনী হাওর, কাটখালি হাওর, বড় প্রকল্প, তিতা, হলদিবন, লক্ষিবাওর, গঙ্গাঞ্জল হাওর ও আজমিরীগঞ্জ উপজেলার বদলপুর হাওর, ভেড়ারডোর হাওর, চর ভেড়ারডোর হাওর, পাহারপুর হাওর। এছাড়াও আরো বিভিন্ন হাওরের ধানের চারার ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকরা জানান, দীর্ঘ সময় নিয়ে শক্তিশালি শিলা বৃষ্টি হওয়ায় হাওরের বোরো জমিগুলো মাটিতে লুটিয়ে পড়েছে। এছাড়া অধিকাংশ বোরো জমির ধান গাছগুলোর গোড়া ভেঙে গেছে। যেগুলোতে আর ধান আসার সম্ভাবনাই নেই। এতে মাথায় হাত পড়েছে দুই উপজেলার কয়েক হাজার কৃষকের। জমির এই পরিণতি দেখে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। কৃষকরা আরো জানিয়েছেন, এসব জমি থেকে এবার আর বোরো ফসল উৎপাদন হবে না। শিলা বৃষ্টিতে পড়ে যাওয়া ধান গাছগুলো পচে যাবে।
এ ব্যাপারে বানিয়াচং উপজেলা সদরের মজলিশপুর গ্রামের কৃষক ফয়সল মাহমুদ জানান, শিলাবৃষ্টিতে তার ২০/২৫ কের জমির ধানের চারার ক্ষতি হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক মোঃ তমিজ উদ্দিন খান জানান, শিলাবৃষ্টিতে কৃষকদের বড় ধরণের ক্ষতি হয়েছে।