জামাল মোঃ আবু নাছের ॥ বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের হবিগঞ্জ শাখার মাসিক সাধারণ সভা বৃহস্পতিবার চুনারুঘাট উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। অ্যাসোসিয়েশনের হবিগঞ্জ শাখার সভাপতি চুনারুঘাট উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদির লস্করের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের হবিগঞ্জ শাখার সহ-সভাপতি মাধবপুর উপজেলা চেয়ারম্যান সৈয়দ মোঃ শাহজাহান, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, বাহুবল উপজেলা চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান, আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ মতুর্জা হাসান, বানিয়াচং উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, মাধবপুর উপজেলা ভাইস চেয়ারম্যান মুজিব উদ্দিন তালুকদার, হবিগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল, চুনারুঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ লুৎফুর রহমান মহালদার প্রমূখ।
বক্তারা বলেন স্থানীয় শাসন কাঠামোর অত্যন্ত গুরুত্বপূর্ণ স্তর উপজেলা পরিষদ। পরিষদ ও প্রশাসন পরিচালিত হয়ে থাকে নির্দিষ্ট আইন ও বিধিমালার ভিত্তিতে। কিন্তু সেই আইন ও বিধিমালায় যদি অসংগতি, অস্পষ্টতা ও স্ববিরোধিতা থাকে তাহলে প্রতিষ্ঠান হিসেবে উপজেলা পরিষদ অকার্যকর হতে বাধ্য।
উপজেলা পরিষদ ও উপজেলা পর্যায়ের প্রশাসনের নানা সমস্যা তুলে ধরে তাদের কেন্দ্রীয় কর্মসূচির পাশাপাশি পাঁচ দফা দাবিও বাস্তবায়ন চান তারা। এই পাঁচ দফায় উপজেলা পরিষদের কাছে হস্তান্তরিত ১৭টি বিভাগের কার্যক্রম উপজেলা পরিষদের মাধ্যমে পরিচালিত করা, উপজেলাধীন সব রাজস্ব জমা-বিভাজন ব্যয় উপজেলা পরিষদ চেয়ারম্যানের অনুমোদনক্রমে সম্পাদন করার কথা আছে। আছে ২০১০ সালের নির্দেশনা অনুযায়ী সব সরকারি নথিপত্রে উপজেলা প্রশাসনের স্থলে ‘উপজেলা পরিষদ’ ব্যবহার এবং বিভিন্ন মন্ত্রণালয় থেকে সংবিধান ও উপজেলা আইনবহির্ভূত পরিপত্রগুলো সংশোধন করার দাবিও করেন তারা।