এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জের বানিয়াচং, চুনারুঘাট ও মাধবপুর উপজেলার ৩টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ১৬ প্রার্থী শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা চালিয়েছেন। আজ প্রচারণা বন্ধ। প্রত্যেক ইউনিয়নে আওয়ামী লীগের একাধিক বিদ্রোহী প্রার্থী রয়েছেন। বিদ্রোহী প্রার্থীরাও বিজয়ের মাধ্যমে নিজেদের অস্তিত্ব ধরে রাখার চেষ্টা করছেন।
আওয়ামীলীগের দলীয় ও বিদ্রোহী প্রার্থী থাকার কারণে নির্বাচনী এলাকায় তাদের নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। আওয়ামীলীগ দলীয় ও বিদ্রোহী প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে বিএনপি ও জামাত এ নির্বাচনে দলীয় প্রার্থী না দিলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপি ও জামাতের নেতাকর্মীরা নির্বাচনে অংশ নিয়েছেন।
তবে সুষ্ঠু নিরপেক্ষ ও একটি শান্তিপূর্ণ নির্বাচন হোক এমনটা সকলের প্রতাশ্যা। বানিয়াচঙ্গ উপজেলার সুবিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ৫ প্রার্থী নির্বাচনে লড়ছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত ইঞ্জিনিয়ার জয় কুমার দাস (নৌকা), আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী সুবিদপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হবিগঞ্জ জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ সজিব আলী (আনারস), হবিগঞ্জ পৌর যুবলীগের সহ-সভাপতি ও হবিগঞ্জ জেলা ব্রিকস্ ফিল্ড মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক কাওছার চৌধুরী (মোটরসাইকেল), স্বতন্ত্র প্রার্থী এসএম লুৎফুর রহমান কাশেম (চশমা) ও রোটারিয়ান মোহাম্মদ সেকুল ইসলাম সর্দার (ঘোড়া)।
চুনারুঘাট সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ রইছ উল্লাহ (নৌকা), আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মাহবুবুর রহমান চৌধুরী রোমান (আনারস), শ্রমিক লীগ নেতা কাউছার আহমেদ (ঘোড়া, শেখ মোঃ আব্দুল মান্নান (মোটরসাইকেল) ও স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক নুর উদ্দিন সুমন (চশমা)।
মাধবপুর উপজেলার আন্দিউড়া ইউনিয়নের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোঃ শামছু মিয়া (নৌকা), জাতীয় পার্টির মনোনীত প্রার্থী ফকির কাউছার (লাঙ্গল), আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ মিজানুর রহামন (আনারস), স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপি নেতা চৌধুরী ফজলে ইমাম সুমন (ঘোড়া), মোস্তাক আহমেদ খান হেলাল (চশমা) ও নেপাল চন্দ্র দাস (সিএনজি অটোরিক্সা)। প্রসঙ্গত, আগামীকাল ২৫ জুলাই সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।
উল্লেখ্য, বিগত উপজেলা পরিষদ নির্বাচনে বানিয়াচং উপজেলার সুবিদপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, চুনারুঘাট সদর ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ লিয়াকত হাসান ও মাধবপুরের আন্দিউড়া ইউনিয়নের চেয়ারম্যান আতিকুর রহমান পদত্যাগ করে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করেন। নিয়ম অনুযায়ী নির্বাচন কমিশন ওই ৩টি ইউনিয়নের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে।