হবিগঞ্জের মুখ রিপোর্ট ॥ ২০০৩-এ পাকিস্তানের মাটিতে শেষ টেস্ট সিরিজ খেলেছিল বাংলাদেশ দল। এরপর দুই দলের খেলা সব টেস্টই বাংলাদেশের মাটিতে। ১৭ বছর পর গতকাল মঙ্গলবার টেস্ট খেলতে পাকিস্তান গেছে বাংলাদেশ দল। এবার সিরেজের প্রথম টেস্ট খেলা হবে রাওয়ালপিন্ডিতে। ১৪ সদস্যের দলের সঙ্গে আছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন।
২০০৯-এ লাহোর টেস্টে শ্রীলঙ্কা দলের ওপর বন্দুক হামলার পর বাংলাদেশ আর পাকিস্তান সফরে যায়নি। সবশেষ ২০১২ সালে একটি পূর্ণাঙ্গ টেস্ট সিরিজ খেলতে যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত পিছু হটে টাইগাররা। তবে এ বছর নানা নাটকের পর তিন দফায় পাকিস্তান সফরে যাওয়ার সিদ্ধান্ত হয়। প্রথম দফায় ২২ জানুয়ারি টি-টোয়েন্টি সিরিজ খেলতে লাহোর যায় মাহমুুদুল্লাহ রিয়াদের দল। তবে দুই ম্যাচে টানা হেরে সিরিজ খোয়ায়। শেষ ম্যাচে বৃষ্টিতে ভেসে গেলে ২৮ জানুয়ারি দেশে ফিরে আসেন রিয়াদরা। দ্বিতীয় দফায় টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলতে গতকাল মঙ্গলবার পুনরায় পাকিস্তান গিয়েছে মুমিনুল হক সৌরভের দল। এবার আর সরাসরি ভাড়া করা বিমানে নয়। কাতারের দোহা হয়ে প্রায় ১৩ ঘণ্টার সফর শেষে পাকিস্তান পৌঁছাবে টাইগাররা।
আগের দিন অধিনায়ক মুমিনুল এই সফর যাওয়ার প্রস্তুতি নিয়ে বলেন, সবকিছু বিবেচনা করলে আমার কাছে মনে হয়েছে প্রস্তুতি ভালো হয়েছে। অবশ্য প্রধান কোচ বলেন, মোটেও অদর্শ প্রস্তুতি নিয়ে পাকিস্তানে টেস্ট খেলতে যাচ্ছে না বাংলাদেশ। যাই হোক, হাবিবুল বাশার মনে করেন টেস্ট চ্যাম্পিয়নশিপে ভালো করা বাংলাদেশের জন্য খুবই প্রয়োজন। তিনি বলেন, আমরা যখন গিয়েছিলাম সেটা তো অনেক আগে। তখনকার পাকিস্তান এমন ছিল না। আমাদের দলটিও এখনকার মতো ছিল না। এখন অনেক শক্তিশালী আমাদের দল। তবে নিজেদের মাটিতে ওরাও অনেক শক্তিশালী।