স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার দুইশত বছরের ঐতিহ্যবাহি পইল মাছের মেলা বুধবার অনুষ্ঠিত হয়েছে। ২ দিনব্যাপী এ মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে আগত ব্যবসায়ীরা কয়েকশ মাছের দোকানে বিক্রির জন্য বাহারি প্রজাতির মাছের পসরা সাজিয়ে বসেন। মেলাকে কেন্দ্র করে সর্বত্র বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। গ্রামের প্রায় প্রতিটি বাড়িতেই আত্মীয় স্বজনরা এসেছেন। বুধবার সকাল থেকে শুরু হয়ে বৃহস্পতিবার সকাল পর্যন্ত চলে এ মেলা। সামুদ্রিক মাছ থেকে শুরু করে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছও স্থান পায় মেলায়। মেলায় আসা দর্শনার্থী ও ক্রেতা-বিক্রেতার নিরাপত্তা নিশ্চিতে সদর থানা পুলিশের একটি টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করে। মেলায় আগত দর্শনার্থীদের সুষ্ট যাতায়াতের জন্য ট্র্রাফিক পুলিশ ও স্থানীয় স্বেচ্ছাসেবক টিমও দায়িত্ব পালন করে। মেলায় মেলা পরিচালনা কমিটির পক্ষ থেকে জুয়া, লটারী নিষিদ্ধ করা হয়। এদিকে ঐতিহ্যবাহী মাছের মেলা দেখতে অনেক প্রবাসীও দেশে ছুটে এসেছেন। এ বছর মেলায় সর্বোচ্চ মূল্যের একটি বাঘাইর মাছের দাম হাকা হয়েছে ৮৫ হাজার টাকা। দামী এ মাছটি দেখতে উৎসুখ জনতার ভীড় জমে। অনেকেই মাছের পাশে দাড়িয়ে সেলফি তুলে তা ফেসবুকে শেয়ার করছেন। অনেকেই বাড়িতে আসা আত্মীয় স্বজনদের জন্য পছন্দের মাছ কিনছেন। অনেকে আবার মাছ না কিনে অপেক্ষা করছেন গভীর রাতের। তাদের ধারণা গভীর রাতে মাছের দাম কমতে পারে।
মেলা উদযাপন কমিটির সভাপতি পইল ইউপি চেয়ারম্যান মঈনুল হক আরিফ জানান, ঐতিহ্যবাহি এ মেলায় আগত দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতে কমিটি তৎপর। তাছাড়া পুলিশ প্রশাসনের ভুমিকাও সন্তোষজনক।
হবিগঞ্জ সদর থানার ওসি মোঃ মাসুক আলী জানান, ঐতিহ্যবাহি এ মেলায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সচেষ্ট রয়েছে। মেলা যতক্ষণ থাকবে পুলিশের টহলও ততক্ষণ থাকবে।