মঈন উদ্দিন আহমেদ ॥ আজ ১০ মহররম পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশে^ ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয়। সারা দেশের ন্যায় হবিগঞ্জেও আজ যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচিতে পবিত্র আশুরা পালন করা হবে। পবিত্র আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি।
হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রাঃ) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। অনেকেই পবিত্র আশুরা উপলক্ষে দুদিন নফল রোজা রাখেন। নামাজ, জিকির-আসকারের মধ্য দিয়ে দিনটি অতিবাহিত করেন। বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করে। দিবসটি উপলক্ষে মসজিদ, মাদরাসা ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রাঃ) এবং তাঁর পরিবার ও অনুসারীদের আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।
এ উপলক্ষে হবিগঞ্জে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। আজ হোসনি দালানসহ হবিগঞ্জের বিভিন্ন এলাকায় তাজিয়া মিছিল বের করা হবে। পবিত্র আশুরা উপলক্ষে সদর থানা পুলিশ তাজিয়া শোক মিছিলের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।
হবিগঞ্জ সদর থানার ওসি মাসুক আলী জানান, তাজিয়া মিছিলে ঢোল বাজিয়ে দা, ছুরি, তলোয়ার অর্থাৎ দেশীয় অস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তিনি আরো জানান, নিরাপত্তার স্বার্থে এসব নিষিদ্ধ করা হয়েছে। মিছিলে আগুনের ব্যবহার করা যাবে না। ব্যাগ, পোঁটলা, টিফিন ক্যারিয়ার অর্থাৎ সন্দেহজনক কিছু বহন করা যাবে না।