আগামী ৬ ডিসেম্বর হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের কাউন্সিলের জন্য ভোটার তালিকা চুড়ান্ত করা হবে

স্টাফ রিপোর্টার ॥ আগামী ১১ ডিসেম্বর হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলনকে সামনে রেখে সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক পদে সম্ভাব্য প্রার্থীরা নিজেদের পক্ষে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে যারা সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন এবার তাদের সাথে নবীনরাও প্রার্থী হচ্ছেন বলে তারা প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এদিকে সম্মেলনকে সামনে রেখে সম্মেলন প্রস্তুতি কমিটি ও নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও কয়েকটি উপ-কমিটিও গঠন করা হয়েছে। নির্বাচন পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী। সদস্য সচিব করা হয়েছে জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট হুমায়ূন কবির সৈকতকে। এ কমিটিতে সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পিপি সিরাজুল হক চৌধুরী ও জিপি অ্যাডভোকেট আফিল উদ্দিন। অপরদিকে সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়কও করা হয়েছে শহীদ উদ্দিন চৌধুরীকে আর সদস্য সচিব করা হয়েছে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আবুল ফজলকে। কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদসগণ। এছাড়া সম্মেলনকে সামনে রেখে উপব্যবস্থাপনা, সাজ-সজ্জা, খাদ্য বিতরণসহকয়েকটি উপ-কমিটি গঠন করা হয়েছে। সম্মেলন প্রস্তুতি কমিটির নেতৃবৃন্দ সম্মেলন সফল করার সকল ধরণের প্রস্তুতি নেয়া কথা জানিয়েছেন। চলছে কাউন্সিলে ভোটার তালিকা তৈরীর কাজ। আগামী ৬ ডিসেম্বরের মধ্যে কাউন্সিলের ভোটারদের তালিকা চুড়ান্ত করা হবে। প্রত্যেক উপজেলার জনসংখ্যা অনুযায়ী কাউন্সিলের ভোটারের তালিকা তৈরী করা হবে। এবার জেলায় ৩৫৯ জন কাউন্সিলর হতে পারে বলে জানা গেছে। তাদের ভোটেই জেলা আওয়ামী লীগের আগামী দিনের নেতৃত্ব নির্বাচন করা হবে- এমনটাই ধারণা নেতাকর্মীদের। আর যারা সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচন করবেন তাদেরকে ৩০ নভেম্বর নির্বাচন পরিচালনা কমিটির কাছে মনোনয়নপত্র দাখিল করতে হবে। এ ব্যাপারে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটি ও নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী জানান, শান্তিপূর্ণভাবে জেলা আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন করার জন্য আমাদের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। তিনি বলেন, এবার সভাপতি/সাধারণ সম্পাদক ২টি পদ, যুগ্ম সাধারণ সম্পাদকের ৩টি পদ ও সাংগঠনিক সম্পাদকের ৩টিসহ মোট ৮টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। উক্ত পদে প্রার্থীগণকে আগামী ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিল করতে হবে। ৩০ নভেম্বরের পরে কারও মনোনয়নপত্র গ্রহণ করা হবে না। তিনি বলেন, এবার কতজন কাউন্সিলর হবেন তা আগামী ৬ ডিসেম্বর নিশ্চিত হওয়া যাবে।
এদিকে সম্মেলনকে সামনে রেখে জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা বিভিন্ন উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা করছেন।
এবারের কাউন্সিলে বিভিন্ন পদে নতুন মুখও দেখা যেতে পারে। প্রাপ্ত তথ্য অনুযায়ী সভাপতি পদে ৩জন, সাধারণ সম্পাদক পদে ৫ জন, যুগ্ম সাধারণ সম্পাদকের ৩টি পদে ১০ জন ও সাংগঠনিক সম্পাদকের ৩টি পদে ৮ প্রার্থীর নাম নেতাকর্মীদের মুখে আলোচনায় এসেছে। সভাপতি পদে জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির, সাবেক সভাপতি ডাঃ মুশফিক হুসেন চৌধুরী ও স্পেশাল পিপি অ্যাডভোকেট আবুল হাসেম মোল্লা মাসুমের নাম শোনা যাচ্ছে।
সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন বর্তমান সাধারণ সম্পাদক এমপি অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, জেলা আওয়ামী লীগের বর্তমান সহ-সভাপতি নবীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ আলমগীর চৌধুরী, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চৌধুরী মোঃ আবু বক্কর সিদ্দিকী, হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম। যুগ্ম সাধারণ সম্পাদকের ৩টি পদে সম্ভাব্য প্রার্থীরা হলেন বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফুর রহমান তালুকদার, অ্যাডভোকেট সালেহ আহমেদ, আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান, জেলা আওয়ামী লীগের বর্তমান সাংগঠনিক সম্পাদক মাধবপুর উপজেলার সাবেক চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী অসীম, বর্তমান সাংগঠনিক সম্পাদক মর্তুজ আলী, বর্তমান প্রচার সম্পাদক অনুপ কুমার দেব মনা, দপ্তর সম্পাদক আলমগীর খান সাদেক, হবিগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু, অ্যাডভোকেট আতাউর রহমান, অ্যাডভোকেট সুমঙ্গল দাশ সুমন। সাংগঠনিক সম্পাদকের ৩টি পদে যারা প্রার্থী হতে পারেন বলে শোনা যাচ্ছে তারা হলেন- বর্তমান সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান শামীম, শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র ছালেক মিয়া, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নুরউদ্দিন বুলবুল, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুলতান মাহমুদ, বানিয়াচং উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মক্রমপুর ইউপি চেয়ারম্যান আহাদ মিয়া, অ্যাডভোকেট মুনতাকিম চৌধুরী খোকন, অ্যাডভোকেট আব্দুল মোছাব্বির বকুল ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মুকিদুল ইসলাম মুকিদ। তবে ৩০ নভেম্বর চুড়ান্ত প্রার্থীদের নাম জানা যাবে।
এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সভাপতি ও নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক শহীদ উদ্দিন চৌধুরী জানান, আগামী ৩০ নভেম্বর বিভিন্ন পদের প্রার্থীদের মনোনয়ন দাখিল করতে হবে। আমাদের পক্ষ থেকে কাউন্সিলর সম্পন্ন করার জন্য সকল ধরণের প্রস্তুতি নেয়া হচ্ছে।