বিপুল পরিমাণ পেঁয়াজ মজুদ রাখায় দুই ব্যবসায়ীর গুদাম সীলগালা ॥ রাতে ব্যবসায়ীদের সাথে বৈঠকে ভারপ্রাপ্ত ইউএনও বললেন ৫৫ টাকার বেশী দামে পেঁয়াজ বিক্রি করা যাবে না

এসএম সুরুজ আলী ॥ চুনারুঘাট বাজারে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় স্বপন স্টোরকে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এ সময় বিপুল পরিমাণ পেঁয়াজ মজুদ রাখায় ব্যবসায়ী স্বপন ও সোহেলের গুদাম সিলগালা করে দিয়েছেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এসিল্যান্ড নুসরাত ফাতিমা শশী। গতকাল শনিবার দুপুরে চুনারুঘাটের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত ফাতিমা চুনারুঘাট বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। অভিযানকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট দেখতে পান স্বপন স্টোরে ২২০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। এ সময় কত টাকা লাভে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে জানতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ওই ব্যবসায়ীকে পেঁয়াজ ক্রয়ের রশিদ দেখাতে বললে দোকান মালিক রশিদ দেখাতে পারেননি। এতে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিশ্চিত হন ব্যবসায়ী স্বপন নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি করছেন। এই অপরাধে ভ্রাম্যমান আদালত ব্যবসায়ী স্বপনকে ১ লাখ টাকা জরিমানা করেন। সেই সাথে বিপুল পরিমাণ পেঁয়াজের বস্তা অবৈধভাবে মজুদ রাখায় স্বপন স্টোরের মালিক স্বপনের গুদাম সিলগালা করা হয়।
এরপর ভ্রাম্যমান আদালত অভিযান চালায় ব্যবসায়ী সোহেলের দোকানে। ব্যবসায়ী সোহেল ভ্রাম্যমান আদালতের অভিযান টের পেয়ে সটকে পড়েন। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট তার গুদামে তালা মেরে সীলগালা করে দেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত ফাতিমা শশী দৈনিক হবিগঞ্জের মুখকে জানান, ব্যবসায়ী সোহেলকে না পাওয়ায় জরিমানা করা হয়নি, তবে তার গুদাম সীলগালা করে দেয়া হয়েছে। তিনি ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট হিসেবে আমার সাথে দেখা করলে তার বিষয়ে সিদ্ধান্ত হবে। অন্যথায় তার দোকান তালাবদ্ধ থাকবে।
চুনারুঘাটের ভারপ্রাপ্ত ইউএনও ও সহকারী কমিশনার (ভূমি) নুসরাত ফাতিমা শশী এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, এ ধরণের অভিযান উপজেলা প্রশাসন নিয়মিত পরিচালনা করবে।
অপরদিকে, গতরাতে চুনারুঘাটের ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন ভারপ্রাপ্ত ইউএনও নুসরাত ফাতিমা। বৈঠকে ব্যবসায়ী নেতৃবৃন্দ চুনারুঘাট উপজেলার বিভিন্ন হাটবাজারে পেঁয়াজের চাহিদা পূরণের জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেন। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমা স্পষ্ট ঘোষণা দেন কোন অবস্থায়ই ৫৫ টাকার বেশী ভোক্তার নিকট পেঁয়াজ বিক্রি করা যাবে না। প্রতিটি দোকানে পেঁয়াজ ক্রয়ের মেমো সংরক্ষণ করতে হবে। কোন ভোক্তার সাথে প্রতারণা করা যাবে না। নিয়মিত অভিযান চলবে। সরকারের ভাবমুর্তি নষ্ট করা যাবে না। কোন কৃত্রিম সংকট তৈরি করা যাবে না। মজুদদারদের বিরুদ্ধে শক্ত অভিযান চলবে।
বৈঠকে উপস্থিত ছিলেন- ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আলহাজ্ব আব্দুস সালাম তালুকদার, সেক্রেটারী আলহাজ্ব সিদ্দিকুর রহমান মাসুদ, ক্যাব চুনারুঘাট উপজেলা সেক্রেটারী ও সাংবাদিক সমিতির সেক্রেটারী মুনিরুজ্জামান তাহের, ভূষিমাল ব্যবসায়ী সমিতির সেক্রেটারী আলহাজ্ব আজগর আলী প্রমূখ। উল্লেখ্য বর্তমানে চুনারুঘাট বাজারসহ বিভিন্ন হাট বাজারে ২২০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে।