হবিগঞ্জে পরীক্ষার্থী সংখ্যা জেএসসিতে ৩৩ হাজার ৭১০ জেডিসিতে ৫ হাজার ৪৮২ ও টেকনিক্যালে ৮০৬ জন

এসএম সুরুজ আলী ॥ আজ শনিবার থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। জেএসসির প্রথম দিনে বাংলা ও জেডিসির প্রথম দিনে কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষাই শুরু হবে সকাল ১০টায়। শেষ হবে বেলা ১টায়। এবার হবিগঞ্জ জেলায় জেএসসিতে ৩৩ হাজার ৭১০ জন, জেডিসিতে ৫ হাজার ৪৮২ জন ও টেকনিক্যালে ৮০৬ জন পরিক্ষার্থী। এর মধ্যে হবিগঞ্জ সদর উপজেলায় জেএসসিতে ৪ হাজার ৮৩০ জন, জেডিসিতে ৯৮৬ জন, টেকনিক্যালে ৪২০ জন; চুনারুঘাট উপজেলায় জেএসসিতে ৫ হাজার ৬৭০ জন, জেডিসিতে ১ হাজার ৩৭৫ জন ও টেকনিক্যালে ১২০ জন; মাধবপুর উপজেলায় জেএসসিতে ৪ হাজার ৮১০ জন, জেডিসিতে ৪৪৬ জন ও টেকনিক্যালে ৯১ জন; বাহুবল উপজেলায় জেএসসিতে ৩ হাজার ৩৮২ জন, জেডিসিতে ৪৭৭ জন; লাখাই উপজেলায় জেএসসিতে ২ হাজার ৬ জন, জেডিসিতে ১৮৬ জন; আজমিরীগঞ্জ উপজেলায় জেএসসিতে ১ হাজার ৯৩২ জন, জেডিসিতে ৭৩ জন; নবীগঞ্জ উপজেলায় জেএসসিতে ৫ হাজার ৮৮ জন, জেডিসিতে ১ হাজার ৩৮১ জন ও টেকনিক্যালে ৫৯ জন; বানিয়াচং উপজেলায় জেএসসিতে ৪ হাজার ৪১৯ জন, জেডিসিতে ৩৮৬ জন ও টেকনিক্যালে ১২৬ জন; শায়েস্তাগঞ্জ উপজেলায় জেএসসিতে ২ হাজার ৭৩ জন ও জেডিসিতে ১৭২ জন পরীক্ষার্থী।
জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ দৈনিক হবিগঞ্জের মুখকে জানান, শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য আমাদের পক্ষ থেকে সকল ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। আশা করি সকলের সহযোগিতায় শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন হবে। জেএসসি পরীক্ষা শেষ হবে ১১ নভেম্বর ও জেডিসি পরীক্ষা শেষ হবে ১৩ নভেম্বর।
এ বছর বিদেশে মোট ৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদেরকে কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট ও অটিস্টিক শিশুদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় দেওয়া হবে।
এবার জেএসসিতে পরীক্ষার্থীদের ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা দিতে হবে। শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমূখী শিক্ষা, চারু ও কারুকলা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি বিষয়সমূহ ধারাবাহিক মূল্যায়ন করা হবে।