আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ হবিগঞ্জের চুনারুঘাট পৌর শহরের উত্তর বাজার থেকে পীরের বাজার পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকা যেন মৃত্যুফাঁেদ পরিণত হয়েছে। একই স্থানে বার বার ঘটছে দুর্ঘটনা। এসব দুর্ঘটনায় পিতাপুত্রসহ মারা গেছে ৫ জন। এতে আহত হয়েছে কমপক্ষে ১৫ জন।
স্থানীয়রা বলছেন, এই এক কিলোমিটার এলাকার দু’পাশে বেশ কয়েকটি স’মিল, গাছের ডিপো ছাড়াও রয়েছে নানা প্রকার যানবাহনের অবৈধ পার্কিং। দিনের পর দিন সড়কের পাশ দখল করে রাখা হয় ট্রাক, ট্রাক্টরসহ নানা যানবাহন। রয়েছে অবৈধ স্থাপনার হিড়িক। সড়কের ভাঙ্গনগুলো যেন একেকটা মরণফাঁদ। ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দুপাশে পানি জমে সড়কে বড় বড় গর্ত তৈরি হয়। এছাড়া ঐ এলাকায় সড়কের দুপাশের প্রশস্ততাও তুলনামুলক কম। ফলে এই একই স্থানে বার বার ঘটছে সড়ক দুর্ঘটনা। বিশেষ করে সুনিলা নিবাসের সামনেই এ পর্যন্ত মারা গেছে ৩ জন। সর্বশেষ বুধবার সন্ধ্যার পর ঐ এলাকার সুনিলা নিবাসের সামনে দাঁড়ানো ট্রাকের সাথে ধাক্কা লেগে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। নিহত যুবক উপজেলার সদর ইউনিয়নের জাজীউতা গ্রামের নিতাই দেবনাথের ছেলে হৃদয় চন্দ্র দেবনাথ। এ ঘটনায় গুরুতর আহত হয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে উপজেলার মধ্য নরপতি গ্রামের মরম আলীর ছেলে রাজু। এরা দুজনেই উত্তর বাজার এলাকায় একটি ওয়ার্কসপে কাজ করতো।
এর আগে গত বছর ১৬ জুন কোরবানীর ঈদের দিন একই স্থানে বাগবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিদার হোসেন দুর্ঘটনায় ঘটনাস্থলেই মারা যান। চলতি বছরের ২৯ মে একই স্থানে মোটর সাইকেল দুর্ঘটনায় মারা যান বড়াইল গ্রামের অনুকুল চন্দ্র দেব। এর এক বছল পুর্বে তার পিতা অতুল চন্দ্র দেব একই স্থানে দুর্ঘটনায় মারা যান। এছাড়া চলতি বছরের জানুয়ারী মাসে একই স্থানে মোটর সাইকেল দুর্ঘটনায় এক যুবক মারা যায়। গত দুমাস আগে একই স্থানে বিদ্যুতের খুটির সাথে ধাক্কা লেগে একটি প্রাইভেট কারে আগুন লেগে পুড়ে ছাই হয়ে যায়। এ ঘটনায় আহত হন ৪ জন। এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে একই স্থানে মোটর সাইকেল দুঘটনায় ২ যুবক মারাত্মক আহত হয়। এছাড়া গত জুলাই মাসে পীরের বাজার এলাকায় মোটরসাইকেল আরোহীকে সিএনজি ধাক্কা দিলে গুরুতর আহত হয় হাসারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক পংকজ দেব ও তার স্ত্রী। পংকজ দেব বর্তমানে নিজ গৃহে মৃত্যু যন্ত্রনায় কাতরাচ্ছেন। মাথায় মারাত্মক আঘাতের কারণে তিনি মানুষকে সঠিকভাবে চিনতে পারেন না। এছাড়া আরো ছোট ছোট কয়েকটি দুর্ঘটনায় বেশ কয়েকজন আহত হয়ে চিকিৎসা নিয়েছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।
বিশেষ করে উক্ত এলাকায় একটি হাজী ইয়াসিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, চুনারুঘাট ইন্টারন্যাশনাল স্কুল, হাজী মাহমুদ হোসেন জামেয়া ইসলামীয়া একাডেমী ও আইডিয়েল উচ্চ বিদ্যালয় রয়েছে। হাজী ইয়াসিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীও দুর্ঘটনায় আহত হয়েছেন। এতসব ঘটনা ঘটার পরও উত্তর বাজার থেকে পীরের বাজার পর্যন্ত এক কিলোমিটার সড়কের পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা, গাছের ডিপো ও অবৈধ যানবাহন দাঁড় করিয়ে রাখার বিষয়ে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। গত বুধবার রাতে দুর্ঘটনার পর থেকেই ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইছে।