সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নের ধর্মপুর গ্রামে একটি পুকুরে বিষ প্রয়োগ করে বিপুল পরিমাণ মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। গত সোমবার দিবাগত ভোর রাতে এ ঘটনা ঘটে।
পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নের ধর্মপুর গ্রামে প্রায় ২৫৬ শতাংশ জমিতে পুকুর করেন একই গ্রামের শান্তি মিয়া। পুকুরটি ৩ বছরের জন্য লিজ নিয়ে মাছ চাষে নামেন একই গ্রামের বরকত আলী লুদুই। এরই ধারাবাহিকতায় পুকুরটিতে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছিলেন লুদুই মিয়া। গত সোমবার দিবাগত রাত অনুমানিক ৪ টার দিকে পুকুরে মাছ ভেসে থাকতে দেখেন লুদুই মিয়ার। পরে স্থানীয়দের মাছ ভেসে থাকার বিষয়টি অবগত করে লাখাই থানায় অভিযোগ করেন তিনি।
এ ব্যাপারে লাখাই থানার অফিসার ইনচার্জ মোঃ সাইদুল ইসলাম জানান, ফোনে অভিযোগের প্রেক্ষিতে এএসআই সাদ্দাম হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে পুকুরে কে বা কারা বিষ প্রয়োগ করেছে। লিজ গ্রহীতা লুদুই মিয়ার সাথে আলাপ করলে তিনি কান্নাজড়িত কন্ঠে বলেন- এই পুকুরই আমার উপার্জনের সম্বল ছিল, এই শেষ সম্বলটুকু হারিয়ে আমি শেষ হয়ে গেছি। পুকুরে মাছ পালনে এ পর্যন্ত শুধু মাছের খাবার বাবদই সাড়ে ৭ লাখ টাকা খরচ হয়েছে। এছাড়া সর্বমোট ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করে লুদুই মিয়া বলেন পথে বসা ছাড়া তার কোন উপায় নেই।