স্পেনের ভূমধ্যসাগর তীরবর্তী পর্যটন শহর টর্মেলিনোর কংগ্রেস হলে IMO, FAO, PEW এর যৌথ আয়োজনে মন্ত্রী পর্যায়ের সম্মেলনে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা IMO এর মহাসচিব মিঃ কিটাক লিমের উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে টোরেমলিনও ঘোষণাপত্রে স্বাক্ষর করেছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি। এসময় তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন IMO-তে নিযুক্ত বাংলাদেশ সরকারের পলিসি উপদেষ্টা/লবিষ্ট ড. মোহাম্মদ শাহ নেওয়াজ, নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম ও স্পেনে নিযুক্ত অর্থনৈতিক কাউন্সিলর রেদোয়ান আহমেদ।
উল্লেখ্য, IMO মহাসচিব মিঃ কিটাক লিম ও জাতিসংঘ মহাসচিবের সমুদ্র বিষয়ক দূত মিঃ পিটার টমাস এর উপস্থিতিতে বিশ্বের ৭০টি দেশের মন্ত্রীবর্গ ছাড়াও ১২৫টি দেশের পাঁচ শতাধিক প্রতিনিধি এই সম্মেলনে যোগ দিয়েছেন।
এ পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ৫০টিরও অধিক দেশ টোরেমলিনও ঘোষণা পত্রে স্বাক্ষর করেছে যা ২০২২ সালের মধ্যে কেপটাউন ২০১২ চুক্তির আলোকে মাছ ধরার নৌযান ও জেলেদের নিরাপত্তা নিশ্চিতকরণ, সমুদ্রের পরিবেশ ও অবৈধ মাছ ধরা নিষিদ্ধ করে ভবিষ্যত প্রজন্মের জন্য প্রাকৃতিক মৎস্য সম্পদের সুরক্ষা করতে বিশ্ব আইন প্রণয়নে জাতিসংঘের সদস্য দেশসমুহকে আগাম প্রস্তুতি নিতে ও আইন প্রণয়নে তাঁদের অনুমোদন দিতে উৎসাহিত করবে।
প্রসঙ্গত, হবিগঞ্জের বানিয়াচঙ্গের কৃতি সন্তান আওয়ামী লীগ নেতা ড. মোহাম্মদ শাহ নেওয়াজ ইংল্যান্ডে জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আইএমও এর বাংলাদেশের প্রতিনিধি হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করছেন।