স্কুলে শিক্ষার্থী ও শিক্ষক-শিক্ষিকাগণ মাত্র ২০ টাকায় দুপুরের খাবার খাচ্ছেন

এসএম সুরুজ আলী ॥ হবিগঞ্জের ১শ’টি হাইস্কুল ও মাদ্রাসায় মিড-ডে মিল চালু করা হয়েছে। সোমবার সরকারের এ কর্মসূচির উদ্বোধন করা হয়। এর মাধ্যমে স্কুল ও মাদ্রাসায় শিক্ষার্থী ও শিক্ষক-শিক্ষিকাগণ ২০ টাকায় দুপুরে খাবার খেতে পারবেন। তবে যে সব শিক্ষার্থী ২০ টাকা ব্যয় করে মিড-ডে মিলের খাবার খেতে আগ্রহী নন, তারা বাসা-বাড়ি থেকে খাবার তৈরি করে এনে স্কুলে খেতে পারবেন।
সূত্র জানায়, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গুনগত এবং মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা গ্রহণের জন্য মিড-ডে মিল বা মধ্যাহ্নভোজ চালুর সিদ্ধান্ত নেয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। স্কুল ও মাদ্রাসাগুলোতে এ ধরণের ব্যবস্থা থাকলে শিখন-শেখানো কার্যক্রম অধিকতর ফলপ্রসু হবে। তবে আগ্রহী শিক্ষার্থীদের মাঝে মিড-ডে মিলের ব্যবস্থা করা হয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে প্রতি মিলের জন্য সর্বোচ্চ ২০ টাকা গ্রহণ করতে হবে। বিদ্যালয়গুলোতে স্বাস্থ্যসম্মত রান্নার জায়গার ব্যবস্থা থাকতে হবে। রান্না, বাজার ও পরিবেশন করার জন্য জনবলের ব্যবস্থা থাকতে হবে।
হবিগঞ্জের ভারপ্রাপ্ত জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ রুহুল্লাহ জানান, গত সোমবার থেকে ১শ’টি হাইস্কুল ও মাদ্রাসায় মিড-ডে মিল বা মধ্যাহ্ন ভোজ চালু করা হয়েছে। এর মধ্যে শিক্ষক-শিক্ষিকা ও আগ্রহী ছাত্রছাত্রী সর্বোচ্চ ২০ টাকা দিয়ে দুপুরের খাবার খেতে পারছেন। যে সব শিক্ষার্থীর পরিবারের পক্ষে ২০ টাকা ব্যয় করা সম্ভব হবে না, তারা বাসা-বাড়ি থেকে খাবার তৈরি করে টিফিন বাক্সের মাধ্যমে এনে স্কুলে খেতে পারবেন। শিক্ষকগণ স্কুল চলাকালীন সময় খাবারের জন্য বাইরে যেতে পারবেন না। তারাও স্কুলে তৈরি মিড-ডে মিল খেতে পারবেন। তিনি বলেন- যে লোক খাবার তৈরি করবেন তার পারিশ্রমিক শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া টাকা থেকেই দিতে হবে।
জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরো বলেন- স্কুল-মাদ্রাসায় আসার সময় অনেক শিক্ষার্থী খাবারের জন্য অভিভাবকদের কাছ থেকে টাকা নিয়ে আসেন। কিন্তু তারা মানসম্মত কোন খাবার খেতে পারেন না। শিক্ষার্থীরা ঝালমুড়ি, ফুচকাসহ বিভিন্ন ধরণের ক্ষতিকর খাবার খেয়ে থাকেন। কিন্তু অভিভাবকরা চান না এ ধরণের অস্বাস্থ্যকর খাবার তাদের সন্তানরা খেয়ে নিজের ক্ষতি বয়ে আনুক। এ কার্যক্রমের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর গুণগত এবং মানসম্পন্ন শিক্ষায় হবিগঞ্জ আরো একধাপ এগিয়ে যাবে। সরকারের এ উদ্যোগকে এগিয়ে নেয়ার জন্য হবিগঞ্জ জেলার সকল শিক্ষানুরাগী ব্যক্তিদের সুদৃষ্টি কামনা করেন ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা।
সোমবার হবিগঞ্জ শহরের বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে মিড-ডে মিল চালু করা হয়। গতকাল ওই বিদ্যালয়ে মিড-ডে মিল কার্যক্রম পরিদর্শন করেন ভারপ্রাপ্ত জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ রুহুল্লাহ ও হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হারুনুর রশিদ চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কুমার কর্মকার। এ ব্যাপারে হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি হারুনুর রশিদ চৌধুরী বলেন- আমি নিজেও মিড ডে মিল গ্রহণ করেছি। এর রান্না সুস্বাদু। মিড-ডে মিল একটি ভাল উদ্যোগ। তিনি এ জন্য বিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।