স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের সিনিয়র আইনজীবী পন্ডিত আলহাজ্ব আব্দুল করিম আখনজীর ১০ম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে মরহুমের গ্রামের বাড়ি আতুকুড়া মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া মৃত্যুবার্ষিকীতে হবিগঞ্জবাসীর কাছে দোয়া চেয়েছেন তার সন্তানরা।
উল্লেখ্য, অ্যাডভোকেট আব্দুল করিম আখনজী ২০১৪ সালের ৩ মার্চ হঠাৎ অসুস্থ হয়ে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র, ৪ কন্যা, নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন। আব্দুল করিম আখনজীর মৃত্যুর ৭ মাস পর তার স্ত্রী মাহমুদা খানম মৃত্যুবরণ করেন।
মরহুম আব্দুল করিম আখনজীর সংক্ষিপ্ত জীবনী ঃ বানিয়াচঙ্গ উপজেলার আতুকুড়া গ্রামের বাসিন্দা অ্যাডভোকেট আব্দুল করিম আখন্জী হবিগঞ্জ জেলা বারের একজন প্রতিথযশা ও সিনিয়র আইনজীবী ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আইনপেশায় নিয়োজিত ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি ২ পুত্র ও ৪ কন্যা সন্তানের জনক। তার সকল সন্তানদের সু-শিক্ষায় শিক্ষিত করেছেন।
মরহুম অ্যাডভোকেট আব্দুল করিম আখনজীর বড় ছেলে অ্যাডভোকেট মাসুদ করিম আখনজী তাপস হবিগঞ্জ বারে আইনপেশায় নিয়োজিত। অপর ছেলে বিশিষ্ট সাংবাদিক ফেরদৌস করিম আখনজী (এলএলবি) বর্তমানে ফ্রান্সে বসবাস করছেন এবং তিনি ফ্রান্স প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও সাংবাদিকতায় যুক্ত আছেন। বড় মেয়ে সুলেখা আখনজী (বিএ) পরিবার নিয়ে লন্ডনে বসবাস করছেন। ২য় মেয়ে সুলতানা আখনজী সুফলা (এমএ) বাডস কেজি স্কুলের প্রতিষ্ঠাতা সহ উদ্যোক্তা ও শিক্ষয়ত্রী ছিলেন। সিলেটের উপ খাদ্য নিয়ন্ত্রক আঃ আওয়ালের সহধর্মিনী সূফলা বর্তমানে পরিবার নিয়ে সিলেট বসবাস করছেন। ৩য় মেয়ে সুপ্রভা আখনজী (বিএ অনার্স) পরিবার নিয়ে জার্মানীতে বসবাস করছেন। ৪র্থ মেয়ে ফারজানা আখনজী সুষমা সিলেট ইন্টারন্যাশনাল ইনিভার্সিটির অর্থনৈতিক বিভাগে প্রভাষক হিসেবে নিয়োজিত ছিলেন। বর্তমানে তিনি আমেরিকাতে স্বামীর সাথে বসবাস করছেন। মরহুম অ্যাডভোকেট আব্দুল করিম আখনজীর একমাত্র ভাতিজা অতিরিক্ত পুলিশ সুপার এবিএম নায়ানুল বারী আখনজী তারন।