রোটারী ক্লাব অব হবিগঞ্জের সভায় প্রফেসর জাহান আরা খাতুন
স্টাফ রিপোর্টার ॥ বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশেই অর্থনীতি, সংস্কৃতি, শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য খাতসহ প্রায় প্রতিটি ক্ষেত্রের অবস্থা শোচনীয়। উন্নত দেশে করোনার যে ধরনের প্রভাব পড়েছে সেখানে তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্য এ পরিস্থিতি মোকাবেলা করা আরও কঠিন। তবে বাংলাদেশে সংশ্লিষ্টরা শিক্ষা খাতে চলমান সংকট মোকাবেলায় দিন-রাত কাজ করে যাচ্ছেন। অনলাইনে, সংসদ টেলিভিশনে, হ্যালো টিচার নামে এপসের মাধ্যমে ক্লাস নিয়ে শিক্ষার্থীদের পড়–য়ামুখী রাখার চেষ্টা করা হয়েছে।
গতকাল শনিবার রোটারী ক্লাব অব হবিগঞ্জের নিয়মিত সভায় ‘করোনাকালীন ও পরবর্তী শিক্ষা ব্যবস্থার চ্যালেঞ্জ’ শীর্ষক মতবিনিময় সভায় হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ জাহান আরা খাতুন এসব কথা বলেন।
যেকোনো মহামারী রাষ্ট্রকে যেমন সমস্যায় ফেলে দেয়; তেমনই সমস্যা উত্তরণের জন্য অনেক সুযোগও তৈরি করে দেয়। তাই মহামারীকালীন ও মহামারী পরবর্তী শিক্ষা ব্যবস্থাকে পুনঃসংস্করণ করার মাধ্যমে বর্তমান সমস্যাগুলো সমাধান করে সম্ভাবনাগুলো কাজে লাগাতে হবে। সেজন্য সবার সমন্বিত উদ্যোগ ও প্রচেষ্টা খুবই জরুরি। সরকারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। তবেই এ সময় কেটে যাবে এবং শিক্ষা ব্যবস্থার অগ্রগতির মাধ্যমে দেশের চলমান উন্নয়ন কর্মকান্ডকে আরও ত্বরান্বিত করা যাবে বলে উপস্থিত আলোচকবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন।
ক্লাব প্রেসিডেন্ট সৈয়দ তোফায়েল ইসলাম কামালের সভাপতিত্বে এবং সেক্রেটারি শুভজিৎ দেব পিএইচএফ এর সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন রোটারিয়ান পিপি ফনী ভূষন দাশ আরএফএসএম, পিপি শেখ ফরিদ উদ্দীন আহমেদ পিএইচএফ, পিপি ফজলুর রহমান লেবু আরএফএসএম, পিপি বাদল কুমার রায়, পিপি স্বদীপ কুমার বণিক পিএইচএফ, পিপি মিজানুর রহমান শামীম পিএইচএফ, শেখ জামাল মিয়া, প্রশান্ত কুমার দাশ, রোটার‌্যাক্ট ক্লাব অব হবিগঞ্জের প্রেসিডেন্ট অন্তু দেব, ইন্টার‌্যাক্ট ক্লাব অব হবিগঞ্জের প্রেসিডেন্ট সারোয়ার হাসান নাহিদ সহ রোটার‌্যাক্ট ক্লাব এবং ইন্টার‌্যাক্ট ক্লাবের সদস্যবৃন্দ।
আলোচনা সভা শেষে মুখ্য আলোচক প্রফেসর জাহান আরা খাতুনকে রোটারী ক্লাব অব হবিগঞ্জের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক তুলে দেন ক্লাব প্রেসিডেন্ট রোটারিয়ান সৈয়দ তোফায়েল ইসলাম কামাল।