মোহাম্মদ শাহ্ আলম ॥ শায়েস্তাগঞ্জ রেলওয়ের ভূমিতে অবৈধভাবে গড়ে উঠা দের শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। দুই দিনের অভিযানে দুই হাজারেরও বেশি স্থাপনা উচ্ছেদ করা হবে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এতে রেলওয়ের প্রায় পাঁচশত কোটি টাকার সম্পত্তি উদ্ধার হবে বলে ধারণ করা হচ্ছে। বুধবার সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত দুই দিনব্যাপী উচ্ছেদ অভিযানের প্রথম দিন শেষ হয়েছে। গতকাল সকাল ১০টা থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে শায়েস্তাগঞ্জ থানা পুলিশ, ডিবি পুলিশ ও ডিআরপি পুলিশসহ শতাধিক রেল কর্মচারী সদস্য ঘটনাস্থলে মোতায়ন করা হয়। এর আগে বিদ্যুৎ ও গ্যাস লাইন বিচ্ছিন্ন করা হয়। বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ম্যানেজার এম সালাউদ্দিন ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে উপস্থিত ছিলেন বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার মাসুদ রানাসহ স্থানীয় পুলিশ প্রশাসন।
সূত্রে জানা যায়, শায়েস্তাগঞ্জে রেলওয়ের ভূমিতে দুই হাজারেরও অধিক অবৈধ স্থাপনা রয়েছে। দুই দিনের অভিযানে এসব স্থাপনা উচ্ছেদ করা হবে।
সরজমিনে গিয়ে দেখা যায়, শহরের দাউদনগর বাজার এলাকায় প্রায় দুই শতাধিক দোকান পাঠ, পরিত্যক্ত রেল কোয়ার্টার, প্লাটফর্মের ভিতরে অবৈধ দোকান উচ্ছেদ করা হয়েছে।
বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ম্যানেজার এম সালাউদ্দিন জানান, আজ বৃহস্পতিবার শহরের ড্রাইভার বাজার এলাকা, স্টেশন রোড ও রেল কলোনীতে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনাগুলো উচ্ছেদ করা হবে।
বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম জানান, শায়েস্তাগঞ্জে রেলে ভূমিতে সাড়ে ১৭শ’ অবৈধ স্থাপনা রয়েছে। দুই দিনের কর্মসূচিতে এসব স্থাপনা উচ্ছেদ হবে।