চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার ১০টি ইউনিয়নে পল্লী সড়ক রক্ষণাবেক্ষণের মাধ্যমে চলাচল উপযোগী রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। আর এতে নিয়োগ দেওয়া হবে বিধবা, স্বামী পরিত্যক্তা এবং নারীপ্রধান পরিবারের নারী ১শ’ দুঃস্থ নারীকে। এর মাধ্যমে হতদরিদ্র অবস্থা থেকে বের হয়ে আসার সুযোগ পাবেন তারা। পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচি ৩ (আরইআরএমপি-৩) শীর্ষক প্রকল্পের আওতায় সারা দেশের ন্যায় চুনারুঘাটেও এসব সুযোগ সৃষ্টি হবে।
এ বিষয়ে দেওরগাছ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শামছুন্নাহার বলেন, ইউনিয়নের দুঃস্থ, বিধবা কিংবা নারী প্রধান পরিবার থেকে ইতোমধ্যে ১০ জন শ্রমিক তালিকা করে উপজেলায় পাঠানো হয়েছে। তিনি জানান, সমাজের পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে এবং নারীদের কর্মক্ষম করে তুলতে দুঃস্থ ও বিধবা কিংবা নারী প্রধান পরিবারকে থেকে তাদের বাছাই করে তালিকা করা হয়েছে।
চুনারুঘাট উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মিশুক কুমার দত্ত জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে নিয়মিত রক্ষণাবেক্ষণের মাধ্যমে পল্লী সড়কগুলো সারা বছর চলাচলের উপযোগী থাকবে এবং ১শ’ দুস্থ নারীর কর্মসংস্থান হবে। চুনারুঘাটে চলতি বছরের এপ্রিল মাস থেকে ২০২৩ সালের জুন মেয়াদের ৪ বছরের প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ/স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।
সূত্রমতে, এ প্রকল্পে নারী কর্মী নিয়োগের ক্ষেত্রে বিধবা, স্বামী পরিত্যক্তা এবং নারীপ্রধান পরিবারের নারী শ্রমিক, ভূমিহীন বা শূন্য দশমিক ৫ একরের কম জমির মালিকানাসম্পন্ন এবং মেরামতের জন্য তালিকাভুক্ত সড়কের কাছে বসবাসকারী নারীদের অগ্রাধিকার প্রদান করা হবে।