ভোট দিতে পারছেন না মনিরা চৌধুরী ॥ বঞ্চিত নাগরিক সুযোগ-সুবিধা থেকে

স্টাফ রিপোর্টার ॥ বিগত ৮ বছর যাবত মনিরা খাতুন চৌধুরী নামে এক জীবিত মহিলাকে নির্বাচন কমিশনের ডাটাবেজে মৃত হিসেবে তথ্য সংরক্ষণ করা হয়েছে। ফলে ব্যাংক হিসাব খোলা, সিমকার্ড ক্রয়সহ বিভিন্ন সুবিধা গ্রহণ থেকে বঞ্চিত হতে হয়েছে ওই নারীকে। শুধু তাই নয়, ওই সময়ে ইউপি ও উপজেলা পরিষদ নির্বাচনেও ভোট দিতে পরেননি তিনি। ঘটনাটি ঘটেছে হবিগঞ্জের বাহুবল উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের গ্রামের পশ্চিম ভাদেশ্বর গ্রামে। মনিরা খাতুন চৌধুরী ওই গ্রামের আজগর আলীর স্ত্রী।
মনিরা খাতুনের সন্তান নাজমুল ইসলাম জানান, তার মায়ের জাতীয় পরিচয় পত্র নং ১৯৬৭৩৬১০৫২৩২৯২৩৭৫। কার্ড নিয়ে গত দুটি নির্বাচনে ভোট দিতে গেলে বলা হয় তালিকায় তার নাম নেই। ব্যাংকে হিসাব খুলতে গেলেও বলে তার কার্ড সঠিক নয়। মোবাইলের সিম কিনতে গেলেও বলে দেয়া যাবে না। পরে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করা হলে তারা জানায়, ডাটা ব্যাংকে ২০১১ সালে তার স্ট্যাটাসে মৃত লেখা রয়েছে।
নাজমুল ইসলাম জানান, আমরা মনে করেছিলাম আঞ্চলিক ভোটার তালিকা প্রস্তুত করার সময় হয়ত ভুলবশতঃ তাঁর নাম আসেনি বা কর্তন করা হয়েছে। তাই পরবর্তী নতুন তালিকায় তার নাম সংযুক্তির অপেক্ষা করি। কিন্তু পরেও তার নাম আসেনি। বিষয়টি সমাধানের জন্য গত ২৩ সেপ্টেম্বর প্রয়োজন প্রয়োজনীয় কাগজসহ আবেদন করলেও এর কোন সমাধান হয়নি। বার বার যোগাযোগ করেও কাজ না হওয়ায় তারা হতাশ হয়ে পড়েন। এ ব্যাপারে তিনি কর্তৃপক্ষের সহায়তা কামনা করেন।
এ ব্যাপারে বাহুবল উপজেলা নির্বাচন কর্মকর্তার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।