সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ আগামী শুক্রবার থেকে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে যাচ্ছে। দুর্গাপূজাকে সামনে রেখে সারাদেশের ন্যায় লাখাইয়ে হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে বইছে আনন্দের জোয়ার। শেষ সময়ে পূজা উদযাপনের লক্ষে প্রতীমা তৈরি, প্রতীমার গায়ে রঙ তুলির ছোয়াসহ বিভিন্ন কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগর ও পূজারীরা। পুঞ্জিকা অনুযায়ী আগামী ৪ অক্টোবর মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে ও মন্ডপে মন্ডপে বেজে উঠবে পূজার সুর। ৮ অক্টোবর বিজয়া দশমী ও প্রতীমা বিসর্জনের মাধ্যমে সম্পন্ন হবে পূজার কার্যক্রম।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এ বছর লাখাই উপজেলা জুড়ে সার্বজনীন ও ব্যক্তিগত উদ্যোগে ৬৯টি মন্ডপে উদযাপিত হবে শারদীয় দুর্গাপূজা। বিগত বছরের চেয়ে এবছর ৭টি নতুন মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপনের লক্ষ্যে লাখাই উপজেলা প্রশাসনসহ লাখাই থানা পুলিশ নানা পদক্ষেপ নিয়েছে। পূজায় যাতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকে সেই লক্ষে পূজামন্ডপে থাকবে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ সদস্য ও আনসার বাহিনী।
এদিকে লাখাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত ভট্টাচার্য ও উপজেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের দায়িত্বশীল নেতাদের সাথে এ প্রতিনিধি আলাপকালে শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন হবে আশা প্রকাশ করে তারা জানান, এ বছর লাখাই উপজেলা জুড়ে ৬৯টি পূজামন্ডপে পূজা উদযাপিত হবে। বিগত বছরের তুলনায় এবছর ৭টি নতুন মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। পূজা উদযাপনের লক্ষে সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।
এ ব্যাপারে লাখাই থানার নবাগত অফিসার ইনচার্জ মোঃ সাইদুল ইসলাম বলেন, প্রতিটি মন্ডপে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল পরিবেশ ও নিশ্চিদ্র নিরাপত্তা বজায় রাখতে পুলিশসহ আনসার সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও মন্ডপ এলাকায় পুলিশের নিয়মিত টহল থাকবে।