স্টাফ রিপোর্টার ॥ ব্যবসায়ী কল্যাণ সমিতি (ব্যক্স) হবিগঞ্জ এর বর্তমান কার্যকরি পরিষদের মেয়াদোত্তীর্ণ দায়িত্ব পালনকে অবৈধ ঘোষণা করেছেন আদালত। হবিগঞ্জের সিনিয়র সহকারী জজ মোহাম্মদ সাজ্জাদ হোসেন এক আদেশে এ ঘোষণা দেন।
আদালত সূত্র জানায়, গত ১১ সেপ্টেম্বর সংশ্লিষ্ট আদালতে একটি স্বত্ব মামলা দায়ের হলে বুধবার উভয় পক্ষের শুনানি শেষে উপরোক্ত আদেশ ঘোষণা করা হয়। আদেশে বলা হয়, ৩১ আগস্ট ২০১৯ তারিখে কার্যনির্বাহী পরিষদের (কমিটি) বর্ধিত মেয়াদ উত্তীর্ণ হওয়ায় উক্ত তারিখের পরে কার্যনির্বাহী পরিষদ (কমিটি) গঠনতন্ত্রের ৮ (খ) ও ১৬ অনুচ্ছেদের বিধান মোতাবেক বিলুপ্ত বলে গণ্য হবে। তাই, উক্ত তারিখের পরে কার্যনির্বাহী পরিষদের (কমিটি) যাবতীয় কার্যক্রম বেআইনি গণ্য করা হলো। গঠনতন্ত্রের ১৬ অনুচ্ছেদের বিধান মোতাবেক উপদেষ্টা পরিষদ গঠনতন্ত্রের অন্যান্য বিধানের আলোকে ব্যকসের প্রয়োজনীয় কার্যাদি সম্পন্ন করবেন। এছাড়া একই আদেশে সমিতির কার্যনির্বাহী পরিষদ (কমিটি) কিংবা নির্বাচন কমিশন গঠনসহ নির্বাচন কমিশনের যাবতীয় কার্যক্রম গঠনতন্ত্রের পরিপন্থি হয়নি মর্মেই প্রতিয়মান হয়েছে বলে উল্লেখ করা হয়।
প্রসঙ্গত, ব্যকসের গঠনতন্ত্রের ৮ (খ) অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে ‘কার্যনির্বাহী পরিষদের মেয়াদ ২ বৎসর হইবে। উক্ত সময়ের মধ্যে সমিতির দায়দায়িত্ব সুষ্ঠুভাবে পালন ও পরিচালনার জন্য কার্যনির্বাহী পরিষদ দায়ী থাকিবেন। কার্যনির্বাহী পরিষদের দায়িত্বভার গ্রহণের তারিখ হইতে ২ বৎসর অতিক্রান্ত হওয়ার পর উক্ত কমিটি বাতিল বলিয়া গণ্য হইবে। এছাড়াও গঠনতন্ত্রের ১৬ অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে ‘যদি কোন কারণে কার্যনির্বাহী পরিষদ মেয়াদান্তে নির্বাচন অনুষ্ঠানে ব্যর্থ হন তবে ঐ কার্যনির্বাহী পরিষদ বিলুপ্তি বলিয়া গণ্য হইবে। এমতাবস্থায় উপদেষ্ঠা পরিষদ কার্যনির্বাহী পরিষদের স্থলাভিষিক্ত হইয়া পরবর্তী ৭ (সাত) দিনের মধ্যে সাংগঠনিক জ্ঞান-প্রজ্ঞা সম্পুর্ণ বিজ্ঞ একজন আহবায়ক ও একজন সদস্য সচিবসহ ৯ (নয়) সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটির গঠনকল্পে ৩ (তিন) মাসের মধ্যে অত্র সমিতির গঠনতন্ত্রের ১১ অনুচ্ছেদ অনুযায়ী নতুন কার্যনির্বাহী কমিটির দায়িত্ব গ্রহণ করার পূর্ব পর্যন্ত সাংগঠনিক দায়িত্বপালন এ সংক্রান্ত অর্থ যোগান দেয়াসহ আনুসাঙ্গিক বিভিন্ন আয়-ব্যয় পরিচালিত করিবেন এবং আয় ও ব্যয়িত টাকার হিসাব নতুন কার্যনির্বাহী কমিটির দায়িত্ব গ্রহণের দিন বুঝিয়ে দিবেন।