স্টাফ রিপোর্টার ॥ সুতাং নদীর পানি দূষণ রোধ তথা এর ক্ষতিকর প্রভাব থেকে মুক্তির জন্য করণীয় নির্ধারণের বিষয়ে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান আউয়ালের পরিচায়নায় সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আরা, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক হবিগঞ্জের জনতার এক্সপ্রেস সম্পাদক মোঃ ফজলুর রহমান, হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ এখলাছুর রহমান খোকন, লুকড়া ইউপি চেয়ারম্যান ফরহাদ আহমেদ আব্বাস, রাজিউড়া ইউপি চেয়ারম্যান শেখ এনামুল হক কামাল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, আওয়ামী লীগ নেতা অনুপ কুমার দেব মনা, সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন, রিচি সামাজ কল্যাণ যুব সংঘের সিনিয়র সহ-সভাপতি মোঃ বরকত আলী, সাধারণ সম্পাদক ডাঃ মোঃ জিতু মিয়া, বিশিষ্ট মুরুব্বী আকবর আলী, হবিগঞ্জ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি মোঃ শাহবাজ চৌধুরী প্রমুখ।
সভায় বক্তারা সুতাং নদীর পানি দূষণের ফলে জনজীবনের ক্ষতিকর দিক তুলে ধরে বলেন, হবিগঞ্জ সদর ও লাখাই উপজেলার শত শত কৃষক সুতাং নদীর পানি দিয়ে দুই তীরের জমিতে সেচ দিয়ে জমি চাষাবাদ করতেন। কিন্তু গত কয়েক বছর ধরে শাহজিবাজার এলাকায় গড়ে উঠা শিল্প কারখানার বর্জ্য সুতাং নদীতে ছেড়ে দিলে এর পানি দূষিত হয়ে পড়ে। এতে সুতাং নদীর পানি কৃষকরা আর সেচ কাজে ব্যবহার করতে পারছেন না। এর ফলে গর্ভবতী মায়েদের পেটে থাকা অনাগত সন্তানের জীবনও হুমকির মুখে পড়েছে। নদী তীরবর্তী এলাকাগুলোর মানুষ নানা রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছে। এ পানি ব্যবহার করে মানুষের হাত, পায়ে পঁচন ধরেছে। বক্তারা অবিলম্বে নদীতে কোম্পানীগুলোর বর্জ্য ফেলা বন্ধ করার দাবি জানিয়ে এটিকে জীবন মরণ সমস্যা হিসেবে চিহ্নিত করে এর বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। প্রয়োজনে মহাসড়ক অবরোধসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।
সভায় সুতাং নদীকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পরবর্তী কর্মপরিকল্পনা নিরূপণের জন্য সুতাং নদীর তীর সংশ্লিষ্ট রাজিউড়া ইউনিয়নে ১৫ জুলাই, ২৫ নিজামপুর ইউনিয়নে এবং ২৮ জুলাই লুকড়া ইউনিয়নের সর্বস্তরের জনগণকে নিয়ে পরামর্শ সভা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া পর্যায়ক্রমে লাখাই উপজেলার করাব ও বুল্লা ইউনিয়নে পরামর্শ সভার আয়োজন করা হবে।