মামলার ৩০ আসামীর মধ্যে দীর্ঘ এক যুগে মারা গেছেন ৫ আসামী ॥ পলাতক ২ আসামীসহ ২৪ জন বেকসুর খালাস

স্টাফ রিপোর্টার ॥ আজমিরীগঞ্জে আবু ছালেক মিয়া নামে এক কৃষককে হত্যার ঘটনায় প্রায় ১ যুগ পর লুকুছ মিয়া নামের এক খুনীকে মৃত্যুদন্ড দিয়েছেন আদালত। সেই সাথে তাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা বাদীকে প্রদান করার আদেশ দেয়া হয়। এ ছাড়াও এ মামলার ২৪ আসামিকে বেকসুর খালাস প্রদান করেন বিচারক। গতকাল সোমবার বিকেলে হবিগঞ্জের অতিরিক্ত দায়রা জজ আদালত-১ এর বিজ্ঞ বিচারক মোঃ আজিজুল হক এ দ-াদেশ দেন। রায় প্রদানকালে লুকুছ আদালতে উপস্থিত ছিলেন। দন্ডপ্রাপ্ত লুকুছ মিয়া আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামের মিজাজ মিয়ার পুত্র।
মামলার বিবরণে জানা যায়, ২০১১ সালের ১৫ নভেম্বর বিকেলে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে ফিকল দিয়ে আবু ছালেককে আঘাত করে হত্যা নিশ্চিত করে লুকুছ। পরে এ ঘটনায় ১৮ নভেম্বর আবু ছালেকের আত্মীয় মুজিবুর রহমান বাদী হয়ে লুকুছ মিয়াসহ ৩০ জনকে আসামী করে আজমিরীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর পুলিশ আদালতে ৩০ জনকেই অভিযুক্ত করে চার্জশীট দেয়।
দীর্ঘদিন পর মামলার ২০ জন সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্য গ্রহন শেষে আদালত রায় দেন। রায় ঘোষণার সময় আদালতে দন্ডপ্রাপ্ত লুকুছ মিয়াসহ ২৩ জন আসামী উপস্থিত ছিলেন। তারা সবাই বেকসুর খালাস পেয়েছেন। এর মধ্যে ৫ জন আসামী মারা গেছেন। আর বাকী দুই আসামী পলাতক রয়েছে। পলাতক আসামীরাও খালাস পেয়েছেন। লুকুছকে গতকালই বিকালে কারাগারে প্রেরণ করা হয়।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট সালেহ উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট পারভীন আক্তার ও অ্যাডভোকেট সুবির রায়।