স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের সর্বত্র নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন হবিগঞ্জের আয়োজনে বুধবার সকাল ৯ টায় নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। পরে নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা, শেখ রাসেল দিবস উপলক্ষে শিশু কিশোরদের নিয়ে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এবং শিশুদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক দেবী চন্দ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন এমপি আলহাজ অ্যাডভোকেট মোঃ আবু জাহির। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী নূরুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ নুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার শামছুল ইসলাম, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, মেয়র আতাউর রহমান সেলিমসহ বীর মুক্তিযোদ্ধা, জেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, শিক্ষক মন্ডলি এবং শিশু-কিশোর।
লাখাই ঃ শহীদ শেখ রাসেল দিবস উপলক্ষে লাখাই আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। লাখাই উপজেলা পরিষদ মিলনায়তনে ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাসুদুর রহমানের সভাপতিত্বে এবং পরিবার পরিকল্পনা কর্মকর্তা গৌতম চন্দ্র রায়ের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলম, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম, ওসি মুহাম্মদ নুনু মিয়া, ইউপির চেয়ারম্যান আবুল কাশেম মোল্লা ফয়সল, উপজেলা প্রকৌশলী আক্তার হোসেন, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, নুরুল ইসলাম, শাহ জাহান চিশতি প্রমূখ। আলোচনা সভার আগে উপজেলা চত্বরে স্থাপিত শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা কমান্ড সহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
বানিয়াচং ঃ শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে বানিয়াচং উপজেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকাল ১০ টায় উপজেলা চত্ত্বরে স্থাপিত অস্থায়ী প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ, সকাল সাড়ে ১০ টায় বণ্যাঢ্য র‌্যালী, সকাল ১১ টায় চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং সাড়ে ১১ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরক্ষার বিতরণী অনুষ্ঠিত হয়। সকল কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বানিয়াচং উপজেলা পরিষদ চেয়ারম্যান ও হবিগঞ্জ জেলা যুবলীগের সভাপতি মোঃ আবুল কাশেম চৌধুরী। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও পল্লী সঞ্চয় ব্যাংকের ম্যানেজার সুজিত দেবের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মোঃ সাইফুল ইসলাম, ওসি মোহাম্মদ দেলোয়ার হোসেন, বিশিষ্ট সাংবাদিক এস এম খোকন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়া প্রমূখ।
নবীগঞ্জ ঃ নবীগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে শহীদ শেখ রাসেল দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া অনুষ্ঠিত হয়। পরে এক বর্ণাঢ্য র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ গাজী। উপজেলা নির্বাহী অফিসার অনুপম দাস অনুপ এর সভাপতিত্বে ও উপজেলা পজীপ কর্মকর্তা সাকিল আহমদ এর পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিদষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গতি গোবিন্দ দাশ, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) শাহীন দেলোয়ার, ওসি মোঃ মাসুক আলী, উপজেলা আওয়ামী লীগ সভাপতি গিয়াস উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ মিলু প্রমুখ। শেষে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।