আশ্রয়নে তথ্য আপার উঠান বৈঠক
মোঃ মামুন চৌধুরী ॥ শায়েস্তাগঞ্জ উপজেলার নূরপুরের সুরাবই এলাকায় আশ্রয়ন কেন্দ্রে তথ্য আপার উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১১ অক্টোবর) বিকেলে তথ্য আপা- ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন প্রকল্পের (২য় পর্যায়) উদ্যোগে এ উঠান বৈঠকের আয়োজন করা হয়।
শায়েস্তাগঞ্জ তথ্যকেন্দ্রের তথ্যসেবা কর্মকর্তা নূপুর রানী মহন্তের সভাপতিত্বে বৈঠকে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজরাতুন নাঈম। বিশেষ অতিথি ছিলেন- উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সাদ বিন জাহাঙ্গীর। বক্তব্য রাখেন ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার আব্দুল হাসিম, বর্তমান মেম্বার মাসুক ভান্ডারি। অনুষ্ঠানে তথ্যকেন্দ্রের তথ্যসেবা সহকারী রাশেদা বেগম, বাশিরা আক্তার, অফিস সহায়ক আব্দুর রহমানসহ আশ্রয়ণের বাসিন্দারা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি ইউএনও নাজরাতুন নাঈম বক্তব্যে বলেন- তথ্য হল সকল সেবা পথ দেখানোর আলো। এ আলো ছাড়া যেমন চলা যায় না, তেমনি কোন সমস্যার সমাধানও করা যায় না। তাই তথ্য সবার আগে প্রয়োজন। তথ্যসেবা গ্রহণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন সম্ভব। সরকারের নানা সুবিধা ও সেবা নিয়ে কাজ করছে তথ্য আপা। তথ্য আপার কাছে গেলে সকল সেবা এক স্থানে পাওয়া যাবে। পাওয়া যায় বিনামূল্যে উচ্চ রক্তচাপ মাপা ও ডায়াবেটিস পরিমাপ করা হয়। পাওয়া যাবে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার সম্পর্কে তথ্য। গ্রামীণ নারীদের সেবা দেওয়ার লক্ষ্যে তথ্য আপারা এগিয়ে চলছে। এছাড়াও তিনি বাল্যবিয়ে, মাদক, নারী নির্যাতনের উপর আলোচনা করেন।