স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের চুনারুঘাটে মহান মুক্তিযুদ্ধে হত্যাকান্ডের শিকার হন একই পরিবারের নয় জন। এ ৯ জনের স্মরণে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ।  চুনারুঘাট উপজেলার পাইকপাড়া ইউনিয়নের ফুলপুর (বর্তমান) গ্রামে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে একই পরিবারের ৯ জনকে পাকিস্তানী হানাদার বাহিনী নির্মমভাবে হত্যা করে। ভাগ্যক্রমে পরিবারের অন্যান্য সদস্যরা বেঁচে যান। নিহত ৯ জন হলেন- গোলক দেবনাথ, রাম চরণ দেবনাথ, শ্যাম সুন্দর দেবনাথ, গোপেন্দ্র দেবনাথ, প্রফুল্ল দেবনাথ, রাজেন্দ্র দেবনাথ, মাখন দেবনাথ, ঠাকুরধন দেবনাথ, সুরেশ দেবনাথ।
গোলক দেবনাথের দৌহিত্র স্বপন দেবনাথ জানান, একাত্তরের মুক্তিযুদ্ধে এক কালো রাতে পাকিস্তানী হানাদার বাহিনী আমার ঠাকুরদাদা, জেঠু সহ একই পরিবারের ৯জনকে বাড়ি থেকে ধরে নিয়ে জেলার শায়েস্তাগঞ্জের হাফিজপুরে নৃশংসভাবে গুলি করে হত্যা করে। নয়জনের মধ্যে দুইজন ঠাকুরধন দেবনাথ ও সুরেশ দেবনাথ ওই সময় আমাদের বাড়িতে বেড়াতে এসেছিলেন।
তিনি বলেন, স্বাধীনতার এতো বছর পরে মহান মুক্তিযুদ্ধে আমাদের বংশের নিহতদের স্মরণে স্মৃতিস্তম্ভ¢ নির্মাণ করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই। তবে আমরা নিহত পরিবারের সদস্য হিসেবে সরকারের নিকট সহযোগিতা ও শহীদ পরিবারের স্বীকৃতি চাই।
চুনারুঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্লাবন পাল জানান, নয়জন স্মরণে ফুলপুর গ্রামে তাদের বাড়িতে ২০২২-২৩ অর্থবছরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী এমপির টি.আর কর্মসূচির আওতায় এ স্মৃতিস্মারক নির্মাণ করা হয়েছে।
চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক জানান, নয়জনের আত্মত্যাগের স্মৃতি ধরে রাখার জন্য উপজেলা প্রশাসন এবং উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সার্বিক তত্ত্বাবধানে এ দৃষ্টিনন্দন স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। এটি যুগ যুগ ধরে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করে কালের সাক্ষী হয়ে থাকবে।