স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে লকডাউনের জন্য সোমবার থেকে আদালতের কার্যক্রম বন্ধ। এর আগে ৩১ মার্চ করোনায় আক্রান্ত হন জেলা ও দায়রা জজ আমজাদ হোসেন। ফলে আসামীদের জামিন প্রাপ্তির সংখ্যা কমে যাওয়ায় হবিগঞ্জ কারাগারে ধারন ক্ষমতার দ্বিগুনেরও বেশী কয়েদি অবস্থান করছে। এই অবস্থায় হবিগঞ্জের আইনজীবীরা আদালত চালু অথবা ভার্চ্যুয়াল শুনানির দাবি জানিয়েছেন।
হবিগঞ্জ কারাগারের জেইলার জয়নাল আবেদীন জানান, এই কারাগারের ধারন ক্ষমতা ৫শ’ জন। শনিবার দুপুর পর্যন্ত সেখানে কয়েদী আছেন ১ হাজার ১৬৪ জন।
হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবুল মনসুর জানান, প্রতিদিন বিভিন্ন ঘটনায় অনেক আসামী গ্রেফতার হয়ে কারাগারে যাচ্ছেন। এর মাঝে অনেকেই আছেন জামিন পাওয়ার যোগ্য। কিন্তু আদালতে শুনানির সুযোগ না থাকায় জামিন বন্ধ থাকায় কারাগারে কয়েদী বাড়ছে। এতে করে কারাগারে যেমন ঝুকি বাড়ছে তেমনি অনেকেই বিনা কারণে বেশী সময় কারাভোগ করছে। এছাড়াও আদালতের কার্যক্রম বন্ধ থাকায় আইনজীবী ও আইনজীবী সহকারীরা বেকায়দায় রয়েছেন। তাই আমরা দাবি জানাব অন্ততপক্ষে ভার্চ্যুয়ালী জামিন শুনানির যেন ব্যবস্থা করা হয়।
এ ব্যাপারে আদালতের এক বিচারকের সাথে আলাপ করলে তিনি জানান, এ ব্যাপারে সরকার ও উচ্চ আদালতের সিদ্ধান্ত ছাড়া আমাদের নিজে থেকে কিছু করার সুযোগ নেই।