মনসুর আহমেদ ॥ হবিগঞ্জ তথা চুনারুঘাটের কৃতি সন্তান, সাবেক বিচারপতি ও বাংলাদেশ শ্রম আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যান মো. আব্দুল হাই আর নেই। গতকাল শনিবার সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৫ বছর।
পরিবার সূত্রে জানা গেছে, গত কয়েকদিন আগে বিচারপতি আবদুল হাই ও তার স্ত্রী করোনায় আক্রান্ত হন। পরে তার অবস্থার অবনতি হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
বিচারপতি মো. আব্দুল হাই বাংলাদেশ শ্রম আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে দ্বিতীয় বারের মতো নিয়োগ পেয়েছিলেন। তিনি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ১০নং মিরাশী ইউনিয়নের আইতন গ্রামে জন্মগ্রহণ করেন। বিচারপতি মো. আব্দুল হাই ১৯৮৬-১৯৯৪ সাল পর্যন্ত তিন জেলার জেলা ও দায়রা জজ ছিলেন। ২০০০-২০০১ সালে আইন সচিবের দায়িত্ব পালন করেন।
সাবেক আইন সচিব বিচারপতি মোঃ আব্দুল হাই এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও শোক প্রকাশ করেছেন আইনমন্ত্রী, আইন সচিব ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
মরহুমের প্রধান জানাজার নামাজ আজ রবিবার সকাল ১১টায় চুনারুঘাট সদর ঈদগাহ মাঠে ও ২য় জানাজার নামাজ আইতন জামে মসজিদের সামনে বাদ জোহর অনুষ্ঠিত হবে। সকলকে জানাজায় শরীক হওয়ার জন্য বিনীত অনুরোধ করেছেন মরহুমের বড় ছেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ আরিফুল হাই রাজীব।
শাবিপ্রবি অধ্যাপক ড. জহিরুল হক শাকিলের শোক ঃ হবিগঞ্জের কৃতি সন্তান তথা বাংলাদেশের শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি, সরকারের সাবেক আইন সচিব, সাবেক জেলা ও দায়রা জজ ও শ্রম আপীল ট্রাইব্যুনালের চেয়ারম্যান মোঃ আব্দুল হাই এর মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল। সংবাদপত্রে প্রেরিত এক শোকবার্তায় অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বলেন, বিচারপতি মোঃ আব্দুল হাই ৫ দশকেরও বেশি সময় সততা ও নিষ্ঠার মাধ্যমে দায়িত্ব পালন করে বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থাকে সমৃদ্ধ করেছেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ একজন প্রতিথযশা আইন ও বিচার বিশেষজ্ঞ এবং শ্রদ্ধাভাজন ব্যক্তিকে হারালো। মহান আল্লাহ যেন বিচারপতি মোঃ আব্দুল হাইকে বেহেশত নসিব করেন ও তাঁর পরিবারের সদস্যদের ধৈর্য ধরার তৌফিক দান করেন।
বিভিন্ন মহলের শোক ঃ সাবেক বিচারপতি মোঃ আব্দুল হাই এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শায়েস্তাগঞ্জ উপজেলা অনলাইন প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ মনজুরুল হক, সহ-সভাপতি মোঃ হাছান আলী, মোঃ সাদত চকদার, মোঃ জালাল আহমেদ, মোঃ মোজাম্মিল হক, সাধারণ সম্পাদক সৈয়দ আখলাক উদ্দিন মনসুর প্রমুখ।