সংরক্ষণ সুবিধা রয়েছে ১৮ হাজার ডোজের

স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল শুক্রবার সকালে হবিগঞ্জে আসবে ৭ হাজার ২শ ডোজ করোনা টিকা। জেলা স্বাস্থ্য বিভাগ এই টিকা সংরক্ষণের জন্য পুরাতন হাসপাতালের পাশে ইপিআই স্টোরকে প্রস্তুত রেখেছে। এই স্টোরে ১৮ হাজার ডোজ টিকা সংরক্ষণ করার ব্যবস্থা রয়েছে। তবে কখন এবং কাদেরকে এই টিকা প্রদান করা হবে তার কোন তালিকা ও সময় নির্ধারণ করা হয়নি। টিকাদান কর্মী এবং স্বেচ্ছাসেবকদেরকেও দেয়া হয়নি প্রশিক্ষণ।
হবিগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডা. মোঃ মুখলিছুর রহমান উজ্জল জানান, আমরা যে চিঠি পেয়েছি তাতে বলা হয়েছে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টার মাঝে ৭হাজার ২শ ডোজ করোনা টিকা এসে পৌঁছাবে। এই টিকা ইপিআই স্টোরে সংরক্ষণ করা হবে। এই স্টোরে ৩টি আইএলআর ফ্রিজ রয়েছে। প্রতিটিতে ৬ হাজার ডোজ টিকা সংরক্ষণ করা যায়। এছাড়াও জেলার ৮টি উপজেলায় একটি করে আইএলআর ফ্রিজ প্রস্তুত করা হয়েছে টিকা সংরক্ষণ করার জন্য। জেলার ইপিআই স্টোরের জন্য আরও আইএলআর ফ্রিজ প্রদান করতে চাহিদা প্রেরণ করা হয়েছে।
তিনি আরও জানান, জাতীয়ভাবে নির্দেশনা আসলে টিকা প্রদান এর সময় নির্ধারণ করা হবে। আর কাদেরকে প্রথমে দেয়া হবে সেটি জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটি নির্ধারণ করবে। যারা টিকা প্রদান করবেন তাদেরকে শীঘ্রই প্রশিক্ষণ প্রদান করা হবে। আর চাহিদা অনুযায়ী স্বেচ্ছাসেবক সরবরাহ করবে রেড ক্রিসেন্ট। স্বেচ্ছাসেবকদেরকেও প্রশিক্ষণ প্রদান করা হবে।