অবৈধ যান চলাচল বন্ধে প্রশাসনের আশ্বাস
এসএম সুরুজ আলী ॥ ঢাকা-সিলেট মহাসড়ক ও আঞ্চলিক সড়কে সকল ধরণের অবৈধ যানবাহন চলাচল বন্ধে জেলা প্রশাসনের কঠোর হস্তক্ষেপের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করেছে হবিগঞ্জ বাস মালিক-শ্রমিক সমন্বয় ঐক্য পরিষদ। ঢাকা-সিলেট মহাসড়ক ও আঞ্চলিক সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধের দাবিতে বাস ও মিনিবাসগুলো শনিবার রাত থেকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের রাস্তায় দাঁড় করিয়ে রাখা হয়। গতকাল দুপুরে তারা লিখিত আবেদনের মাধ্যমে বাসগুলো জেলা প্রশাসকের নিকট হস্তান্তর করেন। এ সময় জেলার অভ্যন্তরীণ সড়কসহ ঢাকা ও সিলেটের সাথে বাস চলাচল বন্ধ থাকে। পরে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান তাঁর কার্যালয়ে হবিগঞ্জ বাস মালিক-শ্রমিক সমন্বয় ঐক্য পরিষদের নেতৃবৃন্দকে নিয়ে বৈঠকে বসেন। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (হবিগঞ্জ সদর সার্কেল) মোহাম্মদ রবিউল ইসলাম, মটর মালিক গ্রুপের সভাপতি মো. ফজলুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক শংখ শুভ্র রায়, হবিগঞ্জ জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সজিব আলী উপস্থিত ছিলেন। অবৈধ পরিবহনগুলোর বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়ার আশ^াস দিলে বেলা ২টায় পুনরায় বাস চলাচল স্বাভাবিক হয়।
এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, ইতিমধ্যে জেলায় ৫ শতাধিক অবৈধ গাড়ি আটক করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে। এটি চলমান প্রক্রিয়া। তিনি অনুরোধ জানান, তবে এ নিয়ে যেন কোন গুজব না ছড়ানো হয়। আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা হয়েছে। হবিগঞ্জ মটর মালিক গ্রুপ সাধারণ সম্পাদক শংখ শুভ্র রায় জানান, জেলা প্রশাসকের আশ^াসের প্রেক্ষিতে বেলা ২টায় সমস্যার সমাধান হয়। বিকেলে পুনরায় বাস চলাচল স্বাভাবিক করা হয়েছে। তিনি বলেন, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান আমাদের আশ্বস্ত করেছেন মহাসড়কে অবৈধ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ শুরু করবেন। আগামী ১০ দিন পর প্রশাসন দৃশ্যমান অগ্রগতি সম্পর্কে আমাদের অবগত করবেন।
এদিকে ঢাকা-সিলেট মহাসড়কে সিএনজি চালিত অটোরিকশা, নসিমন, করিমন, ইজিবাইকসহ অবৈধ গাড়ি চলাচল বন্ধ করার দাবিতে রোববার সকাল থেকে জেলার অভ্যন্তরীণ সড়কসহ ঢাকা ও সিলেটের সাথে বাস চলাচল বন্ধ করে দেয় পরিবহন মালিক ও শ্রমিক ঐক্য পরিষদ।