ফুসফুসে ক্ষত তৈরীসহ নানা উপসর্গ দেখা দিচ্ছে
হবিগঞ্জের মুখ রিপোর্ট ॥ কভিড-১৯ বা করোনা ভাইরাস থেকে মুক্তি পেলেও আক্রান্ত রোগীদের শরীরে বাসা বাঁধছে নতুন রোগ। অনেক রোগীর ফুসফুস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, অনেকের ফুসফুসে পানি জমেছে। অনেক রোগী করোনার থাবা থেকে পেয়েছেন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, চর্মরোগ, মাংসপেশিতে তীব্র ব্যথার মতো নতুন যন্ত্রণা। অনিদ্রা, স্মৃতিভ্রংশ, দুর্বলতা, মানসিক অবসাদও ডেকে আনছে করোনা। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেন- করোনা পরবর্তী রোগীদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যাচ্ছে। হাসপাতালে ভর্তি অবস্থায় যাদের বেশি অক্সিজেনের প্রয়োজন পড়ে, আইসিইউতে যেতে হয়, তারা সুস্থ হয়ে যাওয়ার পর এ ধরনের সমস্যা বেশি হয়। আগে না থাকলেও করোনা পরবর্তীতে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস দেখা দিয়েছে এমন রোগীও পেয়েছি আমরা। করোনা পরবর্তীতে দুর্বলতা কিংবা অন্য সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ মতো খাবার ও ওষুধ সেবন করতে হবে।
রাজধানীর একটি বেসরকারি স্কুলের শিক্ষক মাহমুদা খানম ২২ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। অবস্থার অবনতি হওয়ায় তাকে আইসিইউতে নেওয়া হয়। ১ মাস ২০ দিন পর করোনা থেকে মুক্তি মিললে তিনি বাসায় যান। কিন্তু এরপরও তীব্র কাশি ও শ্বাসকষ্ট তার পিছু ছাড়ছিল না। তিনি বলেন, কাশি ও শ্বাসকষ্ট থাকায় আবার চিকিৎসকের কাছে যাই। টেস্ট শেষে দেখা যায় ফুসফুসে পানি জমেছে এবং নিউমোনিয়া দেখা দিয়েছে। এ জন্য আবার হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। কাশি কিছুটা কমলেও শরীর ভীষণ দুর্বল হয়ে পড়ে। চিকিৎসক জানান- এগুলো সবই করোনা পরবর্তী প্রভাব।
চিকিৎসকরা জানান- করোনা নেগেটিভ হওয়ার পর মাঝেমধ্যে অনেকের শ্বাসকষ্ট হতে পারে। সিঁড়ি দিয়ে ওঠানামা বা সামান্য পরিশ্রমে হাঁপিয়ে উঠতে পারেন। বিশেষ করে যারা নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) থেকেছেন, তাদের শ্বাসক্রিয়া স্বাভাবিক হতে বেশ সময় লেগে যাচ্ছে। করোনা সেরে যাওয়ার পরও কয়েক সপ্তাহ কাশি থাকতে পারে। অবসাদ আর ক্লান্তি থেকে যায় দীর্ঘদিন। হাসপাতালের বিছানায় দীর্ঘদিন শুয়ে থাকার কারণে দেহের পেশি ক্ষতিগ্রস্থ হতে পারে। খাবারে অরুচিও দেখা দেয়। এমনকি খাবার গিলতে, চিবুতে সমস্যা হতে পারে। যারা আইসিইউতে ছিলেন বা গলায় টিউব দেওয়া হয়েছিল, তাদের এই সমস্যা বেশি হয়। করোনাভাইরাস সংক্রমণের পর অনেক রোগীর মানসিক বিপর্যস্ততা দেখা দেয়। মনোযোগ ও চিন্তাশক্তির সমস্যা, স্মৃতি হারানো, বিষন্নতার মতো সমস্যা হতে পারে। এ কারণে কভিড আক্রান্তরা হাসপাতাল থেকে বাড়ি ফিরলেও তার চিকিৎসা শেষ হয়ে যায় না। তাকে নিয়মিত ফলোআপে থাকতে হবে।