স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাট উপজেলার আদমপুর দাখিল মাদরাসার পরীক্ষা কেন্দ্রের সাবিহা চৌধুরী উচ্চ বিদ্যালয় ভেন্যুতে দাখিল পরীক্ষায় নকল সরবরাহের দায়ে এক শিক্ষককে এক দিনের কারাদন্ড দেওয়া হয়েছে। সেই সঙ্গে দুই শিক্ষকের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।
বৃহস্পতিবার ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় এই ঘটনা ঘটে। রাত সোয়া ৯টায় উপরোক্ত আদেশ প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক মন্ডল। একই সাথে তাদেরকে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়। কারাদন্ডপ্রাপ্ত শিক্ষক মো. আবুল কাশেম চুনারুঘাট উপজেলার মফিজ উদ্দিন তালুকদার ফাজিল মাদরাসার সহকারী শিক্ষক। নিয়মিত মামলা দায়ের যাদের বিরুদ্ধে করা হয়েছে তারা হলেন- মফিজ উদ্দিন তালুকদার ফাজিল মাদরাসার সহকারী শিক্ষক তোফাজ্জল হোসেন তালুকদার ও ইমাম আহম্মেদ সুন্নিয়া দাখিল মাদরাসার সহকারী শিক্ষক খায়রুন্নেছা।
নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক মন্ডল জানান, সাবিহা চৌধুরী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ওই শিক্ষকগণ নিজ কক্ষের বাইরে অন্য কক্ষে গিয়ে পরীক্ষার্থীদেরকে উত্তর লিখে এবং বলে দেন। পরে সবাইকে তলব করা হলে সাক্ষ্য প্রমাণ গ্রহণ শেষে মো. আবুল কাশেমকে একদিনের কারাদন্ড এবং তোফাজ্জল হোসেন তালুকদার ও খায়রুন্নেছার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়।
এর আগে গত সপ্তাহে একই উপজেলার পঞ্চাশ উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ এবং দুই সহকারী শিক্ষককে নকলে সহায়তার জন্য ৬ মাসের কারাদন্ড প্রদান করা হয় এবং মঙ্গলবার উপজেলার শাকির মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ের তিন শিক্ষককে মুচলেকা রেখে সতর্ক করা হয়।