মোঃ মামুন চৌধুরী ॥ চুনারুঘাট উপজেলার ঘরগাঁও গ্রামে ধানের জমিতে দীর্ঘক্ষণ অজ্ঞান অবস্থায় পড়ে থাকা নাম পরিচয়হীন এক মধ্যবয়সী নারীকে উদ্ধার করে চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছেন চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হক। ওই নারী ধানের জমিতে দীর্ঘক্ষণ অজ্ঞান অবস্থায় পড়ে থাকলেও তাকে উদ্ধারে কেউ এগিয়ে যায়নি। বিষয়টি জানার পর সোমবার বিকেলে চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হক তাৎক্ষণিক ঘটনাস্থলে ছুটে যান। তিনি এ নারীকে উদ্ধার করে নিয়ে আসেন চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। ভর্তি করে সুচিকিৎসার ব্যবস্থা করেন। নিজের পকেটের টাকায় ক্রয় করে নিয়ে আসেন কম্বল। উন্নতমানের খাবার ও ঔষধ ক্রয় করে দেন ওই নারীকে। তিনি হাসপাতালে চিকিৎসাধীন এ নারীর সার্বক্ষণিক খোঁজ খবর নিচ্ছেন। অসহায় নারীর প্রতি সহানুভূতি দেখে ওসি শেখ নাজমুল হকের প্রশংসা করছেন অনেকেই। অনেকেই ছবি তুলে ফেসবুকে পোস্ট করছেন।
এ প্রসঙ্গে ওসি শেখ নাজমুল হক বলেন, নামের জন্য কাজ করা যাবে না। মানুষ হয়ে মানুষের পাশে থাকতে হবে। যাই হোক ভাল একটি কাজ করতে পেরে অত্যন্ত ভাল লাগছে। আর এ ভাললাগা থেকেই আরেকটি ভাল কাজে উৎসাহিত করবে।
তিনি বলেন, বাংলাদেশ পুলিশ সেবা ধর্মের প্রতিষ্ঠান। এ ঘটনার মতো পুলিশ সদস্যদের এমন অনেক মানবিক উদাহরণ আছে। কিন্তু সেসব ঘটনা পত্রপত্রিকায় সেভাবে প্রচার পায় না। এসব প্রচার পেলে জনগণের মাঝে পুলিশের ইমেজ-এ পরিবর্তন আসবে বলে তিনি মনে করেন। সুচিকিৎসার ফলে ওই নারীর তার জ্ঞান কিছুটা ফিরছে। সুস্থ হওয়ার আগ পর্যন্ত তার চিকিৎসার যাবতীয় খরচ তিনি বহন করবেন বলে জানান। এ নারীর পরিচয় দিয়ে সহযোগিতা করার জন্য তিনি সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন।
ওসির এ কাজের প্রশংসা করে সমাজসেবক আব্দুল তৌহিদ বলেন, পুলিশের মন্দ দিকগুলোই আমরা দেখি। পুলিশ ভাল কাজ করছে। তার প্রমাণ দিলেন ওসি শেখ নাজমুল হক। তাই এ কাজের প্রশংসা না করে পারছি না।
ঘরগাঁওয়ের বাসিন্দা ডা. মুসলিম উদ্দিন বলেন, ওসির মানবিকতায় আমরা মুগ্ধ। তিনি ভাল কাজ করেছেন। এ জন্য আমার অন্তর থেকে তার প্রতি অফুরন্ত ভালবাসা জানাই। সেই সাথে এ নারীর আশু রোগমুক্ত কামনা করছি।