মোঃ মামুন চৌধুরী ॥ ঢাকা-সিলেট রেলপথের জেলার মাধবপুর উপজেলার শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রের ভেতর থেকে রেলের ১৫ লাখ টাকা মূল্যের মালামাল আত্মসাত করেছে একটি চক্র। ঘটনাটি প্রকাশ পেয়েছে ১০ জানুয়ারি শুক্রবার সন্ধ্যায়। এ নিয়ে দেখভালকারী প্রকৌশল বিভাগ মামলা দায়েরের প্রস্তুতি নিয়েছে।
এ ব্যাপারে ১০ জানুয়ারি দিবাগত রাত ১১টায় শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের ঊর্ধ্বতন উপ-প্রকৌশলী (পথ) মোঃ সাইফুল ইসলাম বলেন, প্রায় ১৯৬৫ সালে স্থাপিত প্রায় ৬৭৫ ফুট রেল লাইন শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রের ভেতর ছিল। এখান থেকে বিদ্যুত কেন্দ্রের মালামাল ট্রেন যোগে সরবরাহ করে আসছিল। মহাসড়ক হওয়ায় প্রায় ১০ বছর ধরে এখান থেকে মালামাল ট্রেনে সরবরাহ বন্ধ হয়ে যায়। এ ফাঁকে রেল লাইনটি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে।
শুক্রবার সন্ধ্যায় জানতে পারি এ পরিত্যক্ত রেলপথের মালামালগুলো উঠিয়ে বিক্রি করা হচ্ছে। এ প্রেক্ষিতে ঘটনাস্থলে গিয়ে এর সত্যতা পাই। এর মধ্যে সিংহভাগ মালামাল পাচার হয়ে গেছে। বাকী মালামাল ঘটনাস্থলে রাখার জন্য বলে এসেছি। তিনি বলেন, সম্প্রতি বিদ্যুত কেন্দ্রের পরিত্যক্ত মালামাল নিলামে বিক্রি করা হয়। এ মালের সাথে রেলের লাইন, স্লিপারসহ বিভিন্ন জিনিসপত্র বাবদ প্রায় ১৫ লাখ টাকার মালামালও বিক্রি করে দেয় চক্রটি। চক্রের হোতা ও মালামাল পাচারকারীদের নাম ঠিকানা সংগ্রহ করা হয়েছে। এ ব্যাপারে শ্রীমঙ্গল রেলওয়ে থানায় মামলা দায়েরের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শনিবার মামলা করা হবে।
শায়েস্তাগঞ্জ রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মোঃ শফিকুল ইসলাম খান বলেন, বিষয়টি আমাকে মৌখিকভাবে অবগত করা হয়েছে। অভিযোগ প্রাপ্তি সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।