মনিপুরী সংস্কৃতি বাংলাদেশের জাতীয় সংস্কৃতির অংশ ॥ এল কৃষ্ণমুর্তি

এম এস জিলানী আখনজী, চুনারুঘাট থেকে ॥ ভারতীয় সহকারি হাই কমিশনার এল কৃষ্ণমুর্তি বলেছেন, মনিপুরী জাতিসত্বা এদেশে সংখ্যালগু হলেও তাদের সাহিত্য সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। মনিপুরী নৃত্যের রয়েছে বিশ্বজনীন পরিচিতি। বাংলাদেশ মনিপুরী নৃত্য শুধু মনিপুরীরাই চর্চা করছে না, বরং বৃহত্তর বাঙালি সমাজ এই নৃত্যধারাকে চর্চার মাধ্যমে বাঙালি সংস্কৃতিকে অধিকতর পূর্ণতা এনে দিচ্ছে এবং সেই সাথে মনিপুরী সম্প্রদায়কেও উন্নত সংস্কৃতির ধারক হিসেবে পরিচিতির সুযোগ করে দিচ্ছে। তিনি শুক্রবার বিকেলে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় গাজীপুর ইউনিয়নের বিশগাও মনিপুরী সাহিত্য সংস্কৃতি ও সামাজিক উন্নয়ন চিন্তার মেলায় একথা বলেন।
দ্বিতীয় অধিবেশনে কামিনী কুমার সিংহের সভাপতিত্বে গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব কোংখাম নীলমনি সিংহ, উপসচিব স্দ্বীপ নীলমনি সিংহ, পুলিশ কর্মকর্তা বিভুতি ভুষন ব্যানার্জী, ভারতের মুনিপুর থেকে আগত মনিপুর লেজিসলেটিভ এসেম্বলী সেক্রেটারিয়েটের ডেপুটি ডিরেক্টর লাম্বময়ূম বিমল সিংহ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এস সি সিংহ। উক্ত পর্বে মনিপুরী সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য শিক্ষায় গুরুময়ূম নীলমনি শর্মা, সাহিত্যে কবি এ কে শেরাম, চিকিৎসায় ডাঃ প্রমোদ রঞ্জন সিংহ ও ডাঃ অরুন কুমার শর্মা, নট সংকীর্তনে থোকচোম ধনেশ্বর সিংহ ও মৃদঙ্গে ফন্দোম সুরেন্দ্র সিংহকে সংবর্ধনা প্রদান করা হয়।
এর আগে সকাল ১০টা এ মুনিপুরী উৎসবের উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান হুমায়ন কবির খান। এতে প্রধান অতিথি ছিলেন এনআরবি ব্যাংকের এসভিপি ও রিজিওনাল হেড প্রশান্ত কুমার সিংহ। বিশেষ অতিথি ছিলেন ভারতের মনিপুর থেকে আগত পেট্রিওটিক রাইটার্স ফোরামের সেক্রেটারি রাকেশ নাওরেম, মনিপুর লময়ানবা গ্রুপ অব কোম্পানীর সিএমডি লাইজুম প্রতাপ সিংহ, মনিপুর থেকে আগত তোংব্রম অমজিত সিংহ ও বীর মুক্তিযোদ্ধা মনমোহন সিংহ। সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব শশী কুমার সিংহ। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, ভারতের মনিপুর লেজিসলেটিভ এসেম্বলী সেক্রেটারিয়েটের সেক্রেটারি মুতুম রমনী দেব, হবিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম ও ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবির খান।
রাতে অনুষ্ঠিত হয় স্গংীত ও নৃত্যানুষ্ঠান, মনিপুরী মিউজিক্যাল কনসার্ট। এতে ভারতের ভারতের মুনিপুর থেকে আগত প্রখ্যাত শিল্পী উত্তম ময়াংলম্বম, এলাংবম পৃথ্বীরাজ, মাইবম উমানন্দ, চিঙ্গাবম পাকাসানা, রোজী হৈ¯œাম ও চোংখাম সঙ্গীতা দেবী ও মনিপুরের বিখ্যাত ব্যান্ড দল ব্লুব্র্যান্ড। নৃত্য পরিবেশন করেন বিধান সিংহ, মিলণী দেবী ও ঝুমকোলতা ঝুমা সঙ্গীত পরিবেশন করেন। এছাড়া সিলেট মনিপুরী একাডেমী এন্ড কালচার এর নৃত্যশিল্পীরা। পুরো অনুষ্ঠান পরিচালনা করেন নিহার রঞ্জন শর্মা, অনিতা সোরাইজম, মোমিতা ময়েংবম ও সোরাইজম উমা।