সিভিল সার্জন বললেন- করোনা ভাইরাস প্রতিরোধে কোন ঔষধ আবিস্কার হয়নি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ালেও করোনা প্রতিরোধে কাজ করবে না

এসএম সুরুজ আলী ॥ মহামারি করোনা ভাইরাস নিয়ন্ত্রণে টিকা, ভ্যাকসিন চিকিৎসা বিজ্ঞানে আবিষ্কার করা সম্ভব না হলেও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এমন কয়েকটি খাবারের মূল্য হবিগঞ্জের হাট বাজারগুলোতে মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেয়েছে। সাধারণত ভিটামিন সি যুক্ত খাবার মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। করোনা ভাইরাসের খবরের সাথে সাথে মানুষকে ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। এ পরামর্শ পেয়ে মানুষ এখন ভিটামিন সি এর প্রতি হুমড়ি খেয়ে পড়েছে। গত কয়েকদিন ধরে হবিগঞ্জে লেবুর দাম আকাশচুম্বী হয়ে গেছে। শুধু লেবু নয়, শহরের কোন ফার্মেসীতে গতকাল থেকে সিভিট পাওয়া যাচ্ছে না। গত কয়েকদিনে সিভিট ট্যাবলেটগুলো ফার্মেসীতে দেদারছে বিক্রি করেছেন ফার্মেসী মালিকগণ। যে কারণে গতকাল অধিকাংশ ফার্মেসীতে সিভিটসহ এ জাতীয় কোন প্রকার ঔষধ পাওয়া যায়নি। গতকাল বুধবার শহরের চৌধুরী বাজার কাঁচামাল হাটায় গিয়ে দেখা গেছে, লেবু’র দোকানগুলোতে ক্রেতাদের ভিড়। এ সময় দেখা যায়, প্রতি হালি অর্থাৎ ৪টি বড় সাইজের লেুব ১শ টাকা বিক্রি করছেন ব্যবসায়ীরা। মাঝারী সাইজের প্রতি হালি ৫০ থেকে ৬০টাকা ও ছোট লেবু ২০/২৫ টাকা হালি বিক্রি হচ্ছে। কেন এত দামে লেবু বিক্রি করছেন এ ব্যাপারে একজন লেবু ব্যবসায়ীকে জিজ্ঞেস করলে তিনি জানান, বর্তমানে লেবু মওসুম নয়। তাই লেবু’র আমদানি কম। কিন্তু হঠাৎ করে বাজারে লেবু’র চাহিদা বেড়ে গেছে। এ হিসেবে আমাদেরকে বেশি দামে লেবু বিক্রি করতে হচ্ছে।
এদিকে গতকাল বিভিন্ন ফার্মেসীতে গিয়ে সিভিট ট্যাবলেট পাওয়া যায়নি। এ ব্যাপারে কয়েকজন ফার্মেসী মালিকের সাথে কথা বলে জানা গেছে, করোনা ভাইরাস সংক্রমণ ও রোগ প্রতিরোধে ভিটামিন সি কাজ করে। এমন সংবাদ গণমাধ্যমে প্রকাশ ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে লোকজন ফার্মেসীতে এসে চাহিদা’র চেয়ে বেশি সিভিট ট্যাবলেট ক্রয় করে নিয়ে গেছেন। এ ব্যাপারে হবিগঞ্জ শহরের সবুজবাগ এলাকার উদয় ফার্মেসীর মালিক উত্তম কুমার দাশ জানান, গত দু’দিনে প্রায় আড়াই হাজার সিভিট ট্যাবলেট বিক্রি করেছি। গতকাল অনেক ক্রেতা সিভিট ট্যাবলেটের জন্য এসেছেন। কিন্তু কোম্পানী সিভিট ট্যাবলেট না দেয়ার কারণে ক্রেতাদের দিতে পারছি না। তিনি বলেন- রোগ প্রতিরোধে সিভিট কাজ করার জন্য ক্রেতারা সিভিট ট্যাবলেট চাহিদার চেয়ে বেশি ক্রয় করছেন। একই এলাকার সেন্ট্রাল ফার্মেসীর মালিক মাওলানা সালেহ আহমেদ জানান, করোনা ভাইরাস আতংকের মধ্যে গণমাধ্যমগুলোতে সংবাদ প্রচার হয়- ভিটামিন সি রোগ প্রতিরোধে কাজ করে। এ জন্য হঠাৎ করে ভিটামিন সি এর চাহিদা বেড়ে গেছে। দু’দিনে প্রায় ১ হাজার ট্যাবলেট তিনি বিক্রি করেছেন বলে জানান। তবে কোম্পানী চাহিদামত ট্যাবলেট দিতে না পারায় গতকাল তিনি সিভিট ট্যাবলেট বিক্রি করতে পারেননি।
এ ব্যাপারে হবিগঞ্জের সিভিল সার্জন ডাক্তার একেএম মোস্তাফিজুর রহমান জানান, করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকরি এমন কোন ঔষধ আবিস্কার হয়নি। তবে ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও ত্বক সুন্দর রাখাসহ আরো কয়েকটি বিষয়ে কাজ করে। তিনি বলেন- এটি করোনা ভাইরাসে কাজ করবে না। তবে করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে হলে নিজেদের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে হবে। তা না হলে করোনা ভাইরাস থেকে নিজেদের রক্ষা করা সম্ভব নয়।
এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, শুধু লেবুতে ভিটামিন সি’র উপকারিতা পাওয়া যায় না। আরো অনেক কিছু আছে খেলে ভিটামিন সি এর উপকারিতা পাওয়া যায়। তিনি বলেন- সিভিট ও লেবু রোগ প্রতিরোধে কাজ করলেও সেটি করোনা ভাইরাসে কাজ করবে না। এছাড়া এখন পর্যন্ত করোনা ভাইরাস নিয়ন্ত্রণে কোন ঔষধ আবিস্কার হয়নি। যারা বলে করনো ভাইরাসে সেগুলো কাজ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন- মুদি ও কাঁচামালের দোকানে কাছাকাছি দাঁড়িয়ে পণ্য ক্রয় করা হচ্ছে। এ ব্যাপারেও প্রত্যেককে সচেতন হতে হবে। পণ্য ক্রয় ও বিক্রি করার সময় ৩ ফিট দূরত্ব থাকতে হবে। চিকিৎসকদের মতে, সিভিট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও ত্বক সুন্দর রাখার পাশাপাশি দাঁতও ভালো রাখতে সাহায্য করে। ত্বক, দাঁত ও চুল ভালো রাখার পাশাপাশি এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে যা মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে হৃদরোগ, ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি হ্রাস করে। এছাড়া শরীরে পর্যাপ্ত আয়রন শোষণে সহায়তা করে। সাধারণ সর্দি-কাশিতেও এই ভিটামিন সি বেশ উপকারী। তবে ঠান্ডায় আক্রান্ত হওয়ার আগ থেকে, পর্যাপ্ত সিভিট গ্রহণ করলে বেশি উপকার পাওয়া যায় বলে প্রমাণিত। তাছাড়া ভিটামিন সি’তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হৃদপিন্ডে রক্ত চলাচল স্বাভাবিক রেখে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায়। ভিটামিন সি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এই ভিটামিন প্রায় সব ধরনের ক্যান্সারের ঝুঁকি কমায়। ভিটামিন সি হাড়ের ক্ষয় বা ভঙ্গুর হওয়ার প্রবণতা কমাতে সাহায্য করে। তাছাড়া মেনোপজ পরবর্তী সময়ে যেসব নারীরা ভিটামিন সি বেশি গ্রহণ করেন তাদের হাড় অন্যদের তুলনায় বেশি মজবুত থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট চোখের রক্ত চলাচল স্বাভাবিক রেখে চোখ ভালো রাখতে সাহায্য করে।