স্টাফ রিপোর্টার ॥ করোনা কোভিড ১৯ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর থেকে দুটি ই-লার্নিং কোর্স সম্পন্ন করেছেন ডাঃ সৈয়দ এম আবরার জাবের। কোর্সটিতে মডিউলে এক বা একাধিক অডিও-ভিজুয়াল লেকচার আছে। সেই সাথে প্রত্যেক মডিউলে শেষে আছে একটি করে কুইজ, যেখানে শতকরা ৮০ ভাগের নিচে নম্বর পেলে কেউ পরবর্তি মডিউলে যেতে পারবেন না এবং কোর্সটি সম্পন্ন করতে পারবেন না। কুইজ সম্পন্ন করে কোর্সটি সফলভাবে সম্পন্ন করার পর চিকিৎসকরা একটি সার্টিফিকেট পাবেন। কোর্স সংক্রান্ত যেকোনো প্রশ্ন, মন্তব্য, পরামর্শ জানাতে পারবেন আলোচনাতে মন্তব্য করে। আলোচনাতে নিয়মিত সক্রিয় অংশগ্রহণ, কোর্সে চিকিৎসকের পারফরমেন্সের একটি মূল্যায়ন হিসেবে বিবেচিত হবে। স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ বিষয়ক হটলাইন সিস্টেমে যেসকল চিকিৎসক সেচ্ছাসেবী হিসেবে চিকিৎসা পরামর্শ ও সেবা দেবেন তাদের জন্য কোর্সটি বাধ্যতামূলক।
“এই কোর্সের সকল তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC)-যুক্তরাষ্ট্র, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (IEDCR), রোগ নিয়ন্ত্রণ বিভাগ (সিডিসি)-স্বাস্থ্য অধিদপ্তর ও সমন্বিত কন্ট্রোল রুম কোভিড-১৯-স্বাস্থ্য অধিদপ্ততর থেকে প্রাপ্ত ও অনুমোদিত।”
এই কোর্সে এইটা কোর্সের মুল উদ্দেশ্য হচ্ছে- করোনাভাইরাস (কোভিড-১৯) সম্পর্কিত প্রাথমিক ধারনা লাভ, চিকিৎসক হিসেবে কোভিড-১৯ বিষয়ক টেকনিক্যাল জ্ঞান লাভ, কোভিড-১৯ বিষয়ে গুজব প্রশমিত করতে জাতীয় ও আন্তর্জাতিক দ্বায়িত্বশীল সংস্থার বস্তুনিষ্ঠ তথ্য সম্পর্কে ধারণা লাভ ও তথ্য যাচাই সক্ষমতা অর্জন, কোভিড-১৯ বিষয়ক হটলাইন সিস্টেমে সেচ্ছাসেবী চিকিৎসক হিসেবে অংশগ্রহণের জন্য উপযুক্ত দক্ষতা অর্জন, সাধারণ মানুষকে সঠিক তথ্য প্রদানের মাধ্যমে কোভিড-১৯ সংক্রমণ মোকাবেলায় ভূমিকা রাখা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের কোর্স দুটোতে অংশ নেবার জন্য হবিগঞ্জের সকল চিকিৎসককে আন্তরিক আহবান জানান ডাঃ জাবের। তিনি অচিরেই কোভিড ১৯ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইনে যুক্ত হবেন।