সুমন আহমেদ বিজয়, লাখাই থেকে ॥ হবিগঞ্জ-লাখাই আঞ্চলিক মহাসড়কের ভাদিকারা নামক স্থানে যাত্রীবাহী বাস ও ব্যাটারি চালিত টমটমের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত ও কমপক্ষে ২৫ যাত্রী আহত হয়েছেন। রবিবার বেলা ২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে ১২ জনকে লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে। গুরুতর আহত রিয়াজ উদ্দিন (৪৭), আব্দুল হামিদ (২০), মনির (৫০), ফুল মিয়া (৫৫), জাহির (২০), জাকির (২৮), শেফু মিয়া (৩৫), আজিজুর রহমান (২২) এবং আলাই মিয়াকে (৬৫) হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
আহত সুত্রে জানা যায়, রবিবার দুুপুরে কোর্ট স্টেশন থেকে যাত্রীবাহী একটি বাস (সিলেট-ব ৪৩৮৭) লাখাই’র উদ্দেশ্যে রওনা হয়ে বেলা ২টার দিকে ভাদিকারা নামক স্থানে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি টমটমের সাথে মুখোমুখি সংঘর্ষ বাঁধে। এতে টমটমটি দুুমড়ে-মুছড়ে যায়। দুর্ঘটনার পর চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে বাসটি রাস্তার পাশে থাকা একটি গাছের উপর গিয়ে আছড়ে পড়ে। এ সময় উল্লেখিতরা আহত হন। পরে স্থানীয় জনতা আহতদের উদ্ধার করে লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করেন। বেলা প্রায় ৪টায় চিকিৎসাধীন অবস্থায় লাখাই উপজেলার পূর্ব বুল্লা গ্রামের ফজল মিয়ার পুত্র টমটম চালক সাইফুল মিয়া (২৫) মারা যায়।
দুর্ঘটনায় আহত মোজাহিদ মিয়া জানান, ‘গতকাল দুপুর ২টার সময় লাখাই যাওয়ার উদ্দেশ্যে আমি ওই বাসে উঠি। এ সময় ওই বাসে ৫৫ জন লোকেরও অধিক যাত্রী ছিল। বাসের সকল সিট ফিলাপ হয়ে যাওয়ায় অনেক লোক দাড়ানো অবস্থায় ছিল। এতো যাত্রী নিয়েও বাসের ড্রাইভার বেপরোয়ার মতো অতি দ্রুতগতিতে গাড়ি চালাচ্ছিল। কিছুক্ষণ রাস্তা যাওয়ার পর ‘কালাও/কালাক’ নামক স্থানে বাসটি পৌঁছলে বিপরীত দিক দিয়ে আসা একটি টমটমকে সরাসরি ধাক্কা মারে। ওই সময় টমটম গাড়িটি দুমড়ে মুছড়ে চেপ্টা হয়ে যায় এবং টমটম গাড়ির ড্রাইভার ও যাত্রীরা সকলেই গুরুতর আহত হয়। টমটমটিকে ধাক্কা দেয়ার পর বাসের ড্রাইভার গাড়ির নিয়ন্ত্রণ হারালে রাস্তার পাশে একটি গাছের সাথে ধাক্কা লাগলে বাসে থাকা সকল যাত্রী কম বেশী আহত হয়। আমার জীবনের দেখা প্রথম এই ভয়াবহ দুর্ঘটনা এটি। যদি বাসটি গাছের সাথে ধাক্কা না লাগতো তাহলে বাসটি খাদে পড়ে যেতো এবং আহত ও নিহতের সংখ্যা আরও বেশী বৃদ্ধি পেতো।’