ডেস্ক রিপোর্ট ॥ নাগরিকদের মাঝে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা দ্রুত নিশ্চিত করার তাগিদ দিয়েছেন নির্বাচন কমিশনার মোঃ আহসান হাবিব খান। রবিবার এক কর্মশালায় তিনি নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তাদের এই তাগাদা দেন।
মোঃ আহসান হাবিব খান বলেন, আপনারা সবাই জানেন, বাংলাদেশ ‘স্মাট বাংলাদেশ’-এ রূপান্তরে দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এরই অংশ হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি অনুবিভাগ ও আইডিইএ প্রকল্প (২য় পর্যায়) মাধ্যমে দেশে-বিদেশে বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র সেবা, স্মার্ট জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা হালনাগাদ ও প্রস্তুতে কারিগরি সহায়তা প্রদানে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ওই কর্মযজ্ঞের মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশন ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।
তিনি বলেন, মাঠ পর্যায়ে বিভিআরএস (বাংলাদেশ ভোটার রেজিস্ট্রেশন সিস্টেম) ও এবিআইএস (অটোমেটিক বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেম) সফটওয়্যার পরিচালনাকালীন যে সকল সমস্যা মোকাবিলা করছেন, তা উত্তরণে কর্মশালায় আপনাদের সক্রিয় অংশগ্রহণ, প্রস্তাব ও সুচিন্তিত মতামত উঠে আসবে বলে আশা করছি। নাগরিকের তথ্য/উপাত্ত সংশোধনের আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য সিএমএস (কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম)-এ স্বয়ংক্রিয়ভাবে যেন ‘আবেদনের ধরণ/ক্যাটাগরি’ প্রদানের ব্যবস্থা করা যায়, সে পথ বের করার প্রতি জোর দেন এই নির্বাচন কমিশনার। এছাড়া উপজেলা পর্যায়ে নাগরিকদের বায়োমেট্রিক যাচাই করার সুবিধা চালু করার কথাও বলেন তিনি।
মোঃ আহসান হাবিব খান বলেন, বর্তমানে একজন নাগরিককে জেলা পর্যায়ে আসতে হয়। এ সেবাটি সহজীকরণ করে, উপজেলা হতে প্রদান করা হলে বিপুল সংখ্যক নাগরিকের ভোগান্তি লাঘব হবে।