আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ রাতের আঁধারে মোবাইল ফোনের টর্চের আলোতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে দুইজনকে কারাদন্ড ও একজনকে ৫০ হাজার টাকা জরিমানা করলেন চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা রায়হানা। বুধবার গভীর রাতে উপজেলার দেওরগাছ গ্রামের সুতাং নদীর অইজারাকৃত স্থান থেকে বালু উত্তোলন ও ব্যবহার করার দায়ে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন,২০১০ এর ১৫(১) ধারায় তাদের শাস্তি দেওয়া হয়। তাদের মধ্যে দক্ষিণ দেওরগাছ গ্রামের আঃ সালামের ছেলে মারুফ মিয়াকে (২৬) ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং অবৈধভাবে মাটি উত্তোলন এবং পরিবহনের দায়ে একই আইনে একই গ্রামের মিলন খানের ছেলে মো: কাজল খান (২৬) ও মৃত বশির মিয়ার ছেলে আব্দুল হামিদকে (২৬) ৫ দিন করে কারাদন্ডে দন্ডিত করা হয়। অভিযানে সহযোগিতা করে চুনারুঘাট থানা পুলিশের একটি টিম।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা রায়হানা জানান, রাতে পর্যাপ্ত আলো না থাকায় মোবাইলের টর্চের আলো ব্যবহার করতে হয়েছে। উপজেলার যে কোন স্থানে অবৈধভাবে কিংবা অইজারাকৃত স্থান থেকে বালু উত্তোলনের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে। সেটা হোক রাতে কিংবা দিনে। কাউকে ছাড় দেওয়া হবে না।
এর আগে মঙ্গলবার রাতে উপজেলার পাইকপাড়া ইউনিয়নের গেলানিয়া ছড়া থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে এভাবেই রাতের আঁধারে মোবাইল কোর্ট পরিচালনা করে পঞ্চাশ গ্রামের মইন উদ্দিন নামে একজনকে এক মাসের বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করেন সহকারি কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান মাহবুব।