আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ আজ রবিবার থেকে চুনারুঘাটের মরা খোয়াই নদী পরিস্কার ও দখলমুক্ত অভিযান শুরু করছেন হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনি তার নিজস্ব অর্থায়নে ও স্থানীয়দের স্বেচ্ছাশ্রমে এ নদী পরিস্কার করতে চান। শনিবার এনিয়ে তার দীর্ঘদিনের সহকর্মী পৌর আওয়ামী লীগ নেতা সোহাগ রহমান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দেন। এতে বলা হয়, যারা স্বেচ্ছাশ্রমে অংশ নিতে চান তারা যেন সকাল ১০ টায় উপস্থিত থাকেন। বিষয়টি স্যোসাল মিডিয়ায় বেশ সাড়াও পড়েছে। ধারণা করা হচ্ছে সহ¤্রাধিক কর্মী নিয়ে ব্যারিস্টার সুমন মরা খোয়াই নদী পরিস্কারের কাজ শুরু করবেন।
ব্যারিস্টার সুমন তার নির্বাচনী ইশতেহারে বলেছিলেন, নির্বাচনে বিজয়ী হলে তার প্রথম কাজ হবে মরা খোয়াই নদী পরিস্কার ও দখলমুুক্ত করে এখানে একটি ওয়াকওয়ে নির্মাণ করা। তাই সংসদ সদস্য নির্বাচিত হয়ে শপথ নিয়ে প্রথমেই তিনি এ কাজের ঘোষণা দিয়েছেন। এর আগে বৃহস্পতিবার তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের জানিয়েছিলেন এ নদী পরিস্কারসহ বেশ কয়েকটি উদ্যোগের কথা।
ব্যারিস্টার সুমন বলেন- ‘রবিবার বাড়ি গিয়ে প্রথমে একটা পুরান নদীর ময়লা পরিষ্কারের মধ্য দিয়ে আমার কাজ শুরু করবো। তারপর অন্যান্য পরিবর্তনগুলো আমি সমাধান করব। আমার পুরো সময়টাই (৫ বছর) চমকের উপর থাকবে। এটা আমি দেখাব যে একজন এমপি চাইলে একটা এলাকার মানুষের ভাগ্য কতটুকু পরিবর্তন করতে পারে।’
সামাজিক যোগাযোগ মাধ্যমের পরিচিত মুখ, যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন হবিগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে নৌকার প্রার্থী বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলীকে প্রায় এক লাখ ভোটের ব্যবধানে পরাজিত করেন।