স্টাফ রিপোর্টার ॥ সুবিধা বঞ্চিত গ্রামীণ মানুষের নিকট সেবা পৌঁছে দিতে হবিগঞ্জে উদ্বোধন করা হয়েছে মোবাইল চক্ষু হাসপাতাল ‘ময়না’। শনিবার দুপুরে সদর উপজেলার লস্করপুরে প্রধান অতিথি হিসেবে হাসপাতালটির উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহির। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এমপি আবু জাহির বলেন, বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। চিকিৎসাসহ সকল খাতেই উন্নয়নের ছোঁয়া লেগেছে। এই উন্নয়নের ধারার সাথে তাল মিলিয়ে ‘ময়না’ চক্ষু হাসপাতাল প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দেবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ময়না অতি মায়াবী এবং পরিচিত পাখি। সে মানুুষের ভাষায় কথা বলতে পারে। গ্রামের সাধারণ মানুষ যাতে সহজে চিনতে পারে সেজন্য ময়না পাখির মনুগ্রাম ব্যবহার করা হয়েছে মোবাইল আই হসপিটালটিতে। ময়না’র আগমণে পল্লী গ্রামের মানুষ হবে উল্লসিত।
হাসপাতাল কর্তৃপক্ষ আরো জানায়, গ্রামীণ কোন নির্দিষ্ট এলাকায় তিনদিনের জন্য ডাক্তার, নার্স ও ওষুধসহ চলে যাবে ময়না। স্বল্প খরচে আধুনিক চিকিৎসা সেবা রয়েছে এতে। যে স্থানটিতে হাসপাতাল অবস্থান করবে সেখানে একটি বড় ধরণের তাবু থাকবে, যাতে আগত রোগীরা অবস্থান করবেন। প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ১টা এবং ৩টা থেকে বিকাল ৫টা পর্র্যন্ত স্বল্প মূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে। সিলেট বিভাগের বিভিন্ন স্থানে গিয়ে সেবা প্রদান করবে ভ্রাম্যমাণ এই হাসপাতাল। অত্যাধুনিক অপারেশন থিয়েটার সংবলিত এই হাসপাতালটি ৩০ ফুট দৈর্ঘ্য এবং ৯ ফুট প্রস্থ ও উচ্চতা বিশিষ্ট ট্রেলরের উপর স্থাপন করা হয়েছে। শীততাপ নিয়ন্ত্রিত ২টি কক্ষ বিশিষ্ট গাড়িতে রয়েছে আধুনিক মেডিকেল যন্ত্রপাতি। ২০ জনের একটি মেডিকেল টিম এতে কর্মরত। পুরো সিলেট বিভাগ জুড়ে সাধারণ মানুষকে স্বল্পমূল্যে সেবা প্রদান করবে এই হাসপাতাল।
হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আশরাফ উদ্দিন আহমেদের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অমিতাভ পরাগ তালুকদার, হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এসএম ইলিয়াছ পিএইচডি প্রমূখ।