নেতাকর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া
স্টাফ রিপোর্টার ॥ নদীর পাড়ে হৈ হুল্লোড় করে আনন্দঘন পরিবেশে নিজের জন্মদিন পালন করেছেন চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক স্বজল কুমার দাশ। শুধু তাই নয় জন্মদিন পালনের ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ করা হয়েছে। শোকাবহ আগস্ট মাসে আওয়ামী লীগ নেতার এমন জন্মদিন উদযাপনকে ঘিরে উপজেলা জুড়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে নানা আলোচনা সমালোচনা চলছে। গতকাল শুক্রবার স্থানীয় বনগাঁও কোডবাড়ি খোয়াই নদীর পাড়ে আওয়ামী লীগ নেতা স্বজল কুমার দাশের জন্মদিন পালন করা হয়। জন্মদিন পালনকালে ‘শুভ জন্মদিন’ বলে বার বার হাত তালি দিতে দেখা গেছে উপজেলা আওয়ামী লীগের সদস্য ও রানীগাঁও ইউনিয়ন পরিষদের নৌকা প্রতীকে বিজয়ী চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রিপন, আব্দুল্লা আল মামুনসহ আরও কয়েকজনকে।
স্থানীয় আওয়ামী লীগ নেতারা জানান, ইতিহাসের পাতায় সবচেয়ে জঘন্যতম ও কলঙ্কের মাস আগস্ট। এ মাসেই সংঘটিত হয়েছিল বাংলাদেশের ইতিহাসের নৃশংসতম হত্যাকান্ড। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছিলো। শোকের মাসে কোন ধরনের আনন্দ উৎসবের আয়োজন করে না বাংলাদেশ আওয়ামী লীগ। সেখানে চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের জন্মদিন মহাধুমধাম হৈ হুল্লোড় করে পালন করা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। এছাড়াও বেশ কয়েকটি ফেসবুক আইডিতে জন্মদিন পালনের ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক স্বজল কুমার দাশকে নেতা কর্মীদের নিয়ে কেক কাটতে দেখা যায়।
নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা আওয়ামী লীগের এক নেতা বলেন, আমরা পুরো মাস জুড়ে শোক পালন করি। কিন্তু উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক স্বজল কুমার দাশ কিভাবে শোকের মাসে এভাবে আনন্দ উল্লাস করে নেতা-কর্মীদের নিয়ে জন্মদিনের কেক কাটেন? আরেক নেতা বলেন, একজন দায়িত্বপ্রাপ্ত নেতা শোকের কালো ব্যাজ পরে নিজের জন্মদিন মহাধুমধাম করে পালন করে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। বিষয়টি অবগত করলে চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আকবর হোসেন জিতু দুঃখ প্রকাশ করে বলেন, শোকের মাসে এমন করা ঠিক হয়নি। জেলা আওয়ামী লীগের কর্ণধার ও সিনিয়র নেতাদের সাথে কথা বলে বিষয়টি খতিয়ে দেখা হবে।
উপজেলা আওয়ামী লীগের সদস্য ও ৯নং রানীগাঁও ইউনিয়ন পরিষদের নৌকা প্রতীকে বিজয়ী চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রিপন বলেন, বিষয়টি অনাকাঙ্কিত। এ ব্যাপারে আমার কোন পূর্ব প্রস্তুতি ছিল না।
এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক স্বজল কুমার দাশ বলেন, এটা ঠিক হয়নি।