আবুল কালাম আজাদ, চুনারুঘাট থেকে ॥ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় করোনার টিকা গ্রহনে মানুষের আগ্রহ কম। গত এক মাসে মাত্র ৪ হাজার ১শ মানুষ টিকা নিয়েছে। অথচ উপজেলা স্বাস্থ্য বিভাগে বরাদ্দ এসেছে ১০ হাজার ৪শ টিকা। এসব টিকার মেয়াদ রয়েছে আগামী ১৭ এপ্রিল পর্যন্ত। তাই চুনারুঘাট থেকে করোনার টিকা ফেরত যাওয়ার আশংকা দেখা দিয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, টিকা গ্রহনের হার না বাড়লে টিকা ফেরত পাঠিয়ে দেওয়া হবে।
গত বছর মার্চ মাসে করোনা সংক্রমণ শুরু হলে হবিগঞ্জের মধ্যে চুনারুঘাটেই প্রথম করোনা আক্রান্ত এক শিশু মারা যায়। পরবর্তীতে উপজেলা রেড জোন হিসেবে চিহ্নিত হয় এবং দীর্ঘ সময় উপজেলায় লকডাউনও কার্যকর হয়। এ পর্যন্ত উপজেলায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ২৭২ জন, তাদের মধ্যে সুস্থ্য হয়েছে ২৭০ জন এবং মারা গেছে ২ জন।
সরকার দেশে করোনার টিকা আনার পর সারাদেশের ন্যয় চুনারুঘাট উপজেলায় আক্রান্ত ও চাহিদা অনুযায়ী প্রথম পর্যায়ে ১০ হাজার ৪শ টিকা বরাদ্দ দেয়। গত ৭ ফেব্রুয়ারি প্রথম উপজেলায় টিকা গ্রহন শুরু হয়। গত ৮ মার্চ পর্যন্ত উপজেলায় মাত্র ৪ হাজার ১’শ মানুষ টিকা গ্রহন করেছে। চুনারুঘাটে টিকা গ্রহনের হার কম থাকায় ইতোমধ্যে জেলা থেকে করোনার টিকা ফেরত প্রদানের জন্য উপজেলা স্বাস্থ্য বিভাগকে চিঠিও দেওয়া হয়েছে। এর পরই উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ মানুষকে ব্যপক হারে টিকা গ্রহনের জন্য সচেতনতা তৈরী ও মাইকিং করে। তারপরও উপজেলায় টিকা গ্রহনের হার খুব কম। প্রায় ৪ লাখ জনসংখ্যা অধ্যুষিত উপজেলায টিকা নিয়েছে মাত্র ৪ হাজার মানুষ। যা মাত্র ৪ শতাংশ।
উপজেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আগামী ১৭ এপ্রিল চুনারুঘাট আসা অক্সফোর্ডের টিকার মেয়াদ শেষ হয়ে যাবে। তাই ১৭ এপ্রিলের মধ্যে এসব টিকা প্রদান করা না গেলে সরকারের টাকায় আনা এসব টিকা নষ্ট হয়ে যাবে। তাই টিকা গ্রহন হার না বাড়লে অবশ্যই টিকা ফেরত দেওয়া হবে। বিশেষ করে মৌলভীবাজার জেলায় টিকা গ্রহনের হার বেশি। তাই সরকারি নির্দেশে সেখানে এসব টিকা পাঠানো হবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোজাম্মেল হোসেন জানান, মানুষকে টিকা গ্রহনের জন্য সচেতনতা তৈরী করা হচ্ছে। তারপরও টিকা গ্রহনের হার কম। এক মাসে মাত্র ৪ হাজার টিকা গ্রহন করেছে। অথচ আমাদের বরাদ্দ আছে ১০ হাজার ৪’শ টিকা। তাই ৪০ বছরের উর্ধ্বে সকলকে দ্রুত হাসপাতালে এসে টিকা গ্রহনের আহবান জানান তিনি।
এছাড়া ৪০ বছরের নিচের নারী পুরুষও যাতে টিকা নিতে পারে সেজন্য সরকারের কাছে দাবী জানিয়েছে চুনারুঘাটের তরুণ সমাজ। এ সুযোগ থাকলে তারা টিকা নিতে পারবে।