আগামীকাল রবিবার থেকে শুরু হবে করোনার টিকা কার্যক্রম

মঈন উদ্দিন আহমেদ \ আগামীকাল রবিবার থেকে হবিগঞ্জে শুরু হচ্ছে করোনার টিকা কার্যক্রম। হবিগঞ্জ জেলার প্রথম ব্যক্তি হিসেবে করোনার ভ্যাকসিন গ্রহণ করে টিকা কার্যক্রম উদ্বোধন করবেন এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহির। গতকাল শুক্রবার তিনি টিকা গ্রহণের প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আমাদের দেশে যে টিকা এসেছে সেটি অত্যন্ত নিরাপদ। তাই গুজব না ছড়িয়ে এবং গুজবে কান না দিয়ে সবাইকে টিকা নেয়ার পরামর্শ দেন তিনি।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে ডেপুটি সিভিল সার্জন ডা. মোঃ মুখলিছুর রহমান উজ্জল বলেন, আগামীকাল রবিবার হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল এমপি অ্যাডভোকেট মোঃ আবু জাহির ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে টিকাদান কার্যক্রম উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা বিপিএম, পিপিএম, সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। এমপি আবু জাহির টিকা গ্রহণের পর জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান টিকা গ্রহণ করবেন। পরে পর্যায়ক্রমে উপস্থিত যারা টিকা নিতে আগ্রহী এবং সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন তাদের টিকা দেয়া হবে। একজন ব্যক্তিকে ২টি ডোজ ভ্যাকসিন গ্রহণ করতে হবে। প্রথম ডোজ গ্রহণের ২ মাস পর দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন ব্যক্তিদের টিকার কার্ড দেয়া হবে। ওই কার্ডে টিকা গ্রহণের তারিখ দেয়া থাকবে। সুষ্ঠুভাবে টিকাদান কার্যক্রম সম্পন্ন করতে হবিগঞ্জে ৮টি টিম কাজ করবে। প্রতিটি টিমে ২ জন নার্স ও ৫ জন ভলান্টিয়ার স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করবেন। তাছাড়া প্রতিটি উপজেলায় ২টি করে টিম কাজ করবে।
তাছাড়া সরকারের নীতিমালা অনুযায়ী করোনার সামনের সারির যোদ্ধাদের পরই ৫৫ বছরের অধিক বয়স্ক ব্যক্তিদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেয়া হবে।
সঠিকভাবে টিকা প্রয়োগের জন্য ইতোমধ্যে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। হবিগঞ্জ জেলা সদর আধুনিক হাসপাতালে ৮টি বুথ স্থাপন করা হবে। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২টি করে বুথ বসানো হবে। পাশাপাশি জেলায় দুটি বুথ স্ট্যান্ডবাই রাখা হবে। প্রয়োজনে তাদেরকে কাজে লাগানো হবে।
ইতোমধ্যে হবিগঞ্জে ৭২ হাজার ডোজ টিকা এসে পৌঁছেছে। এর মধ্যে হবিগঞ্জ সদরে ১১ হাজার ৩৪৩, আজমিরীগঞ্জ উপজেলায় ৩ হাজার ৯৩৮, বাহুবল উপজেলায় ৬ হাজার ৮২৪, বানিয়াচং উপজেলায় ১১ হাজার ৪৬১, চুনারুঘাট উপজেলায় ১০ হাজার ৪১৩, মাধবপুর উপজেলায় ১০ হাজার ৯৯৫, নবীগঞ্জ উপজেলায় ১১ হাজার ৮৯৭ ও লাখাই উপজেলায় ৫ হাজার ১২৯ ডোজ টিকা প্রয়োগ করা হবে।