এওয়্যারনেস্ অন প্রিভেনশন অব সিডিসি (কোভিড ১৯ ডেঙ্গু) বিষয়ে সাংবাদিকদের নিয়ে কর্মশালা
স্টাফ রিপোর্টার ॥ এওয়্যারনেস্ অন প্রিভেনশন অব সিডিসি (কোভিড ১৯ ডেঙ্গু) বিষয়ে জেলা পর্যায়ে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে একদিনের কর্মশালা ২৫০ শয্যা জেলা সদর হাসপাতাল হবিগঞ্জের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি চৌধুরী মোহাম্মদ ফরিয়াদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ মুখলিছুর রহমান উজ্জল। লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে এবং সিভিল সার্জন অফিস হবিগঞ্জের বাস্তবায়নে মূল বিষয় উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ ওমর ফারুক। তিনি বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে জনসচেতনতা অত্যন্ত জরুরী। করোনা ভাইরাসের ঝুঁকি রোধে ঘন ঘন দুই হাত পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড পরিস্কার করতে হবে। প্রয়োজনে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। যেখানে সেখানে কফ ও থুতু ফেলা যাবে না। হাত দিয়ে নাক, মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। হাঁচি কাশি দেয়ার সময় টিস্যু বা কাপড় দিয়ে বা বাহুর ভাঁজে নাক মুখ ঢেকে ফেলতে হবে। ব্যবহৃত টিস্যু ঢাকনাযুক্ত ময়লার পাত্রে ফেলতে হবে এবং হাত ভালকরে পরিস্কার করতে হবে। জনসমাগম, খেলাধুলা, সভা, সিনেমাহল, মেলা এড়িয়ে চলতে হবে। জ¦র, কাশি, শ^াসকষ্টসহ করোনার উপসর্গ দেখা দিলে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, হাসপাতালে যোগাযোগ করতে হবে।
সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা কলিম উল্লা সিকদারের পরিচালনায় কর্মশালায় ডাঃ ওমর ফারুক আরও বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া ভাইরাসজনিত জ¦র যা এডিস মশার মাধ্যমে ছড়ায়। সাধারণ চিকিৎসাতেই ডেঙ্গু ও চিকুনগুনিয়া সেরে যায়। তবে ডেঙ্গু শক সিন্ড্রোম এবং হেমোরেজিক ডেঙ্গু জ¦র মারাত্মক হতে পারে। এডিস মশার বংশ বৃদ্ধি রোধের মাধ্যমে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ করা যায়। ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে ঘরের আশপাশের যে কোন পাত্রে বা জায়গায় জমে থাকা পানি তিন দিন পরপর ফেলে দিতে হবে। এতে এডিস মশার লার্ভা মরে যায়। ব্যবহৃত পাত্রের গায়ে লেগে থাকা মশার ডিম অপসারণে পাত্রটি ঘসে ঘসে পরিস্কার করতে হবে। ফুলের টব, প্লাস্টিকের পাত্র, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, বালতি, টিনের কৌটা, ডাবের খোসা, নারকেলের মালা, কন্টেইনার, মটকা, ব্যাটারি শেল ইত্যাদিতে এডিস মশা ডিম পাড়ে। তাই অব্যবহৃত পানির পাত্র ধ্বংস বা উল্টে রাখতে হবে। দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহার করতে হবে।
তিনি জানান, করোনা প্রতিরোধে সচেতনতার পাশাপাশি অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। সার্জিক্যাল মাস্ক রিইউজের সুযোগ নেই। কেএন৯৫ মাস্ক পুনরায় ব্যবহার করতে হলে ব্যবহৃত মাস্কটি সাবধানে খুলে তা পলিথিনে রেখে দিতে হবে। ৭২ ঘন্টা পর তাতে কোন জীবানু থাকলে তা নষ্ট হয়ে যায়। তাই ওই মাস্ক পুনরায় ব্যবহার করা যাবে। ডেঙ্গু প্রসঙ্গে তিনি বলেন, প্রথমবার ডেঙ্গু আক্রান্ত হওয়া বিপদজনক না হলেও দ্বিতীয়বার ডেঙ্গু আক্রান্ত হলে ঝুঁকি থাকে। তাই সবাইকে সাবধান থাকতে হবে।
কর্মশালায় হবিগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী মাসুদ আলী ফরহাদসহ হবিগঞ্জের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা অংশ নেন।