স্টাফ রিপোর্টার ॥ আজমিরীগঞ্জের বদলপুর ইউনিয়নের কাটাখালীতে এক্সেভেটরের মাধ্যমে অবৈধভাবে মাটি উত্তোলন করায় দুই ব্যাক্তিকে ১ মাস করে কারাদন্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ। বুধবার দুপুরবেলা ভ্রাম্যমান আদালত পরিচালনা করে তিনি এই দন্ড দেন।
সূত্র জানায়, আজমিরীগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে এক্সেভেটর আবার কোথাও বা শেলো ড্রেজার মেশিনের মাধ্যমে নদী বা জলাশয় থেকে অবৈধভাবে বালু বা মাটি উত্তোলন করছে এলাকার অসাধু লোকজন। তাদের হাতেনাতে গ্রেফতার করে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জড়িতদের বিভিন্ন মেয়াদে কারাদন্ড বা অর্থদন্ড করা হচ্ছে। এরপরও থামছে না মাটি ও বালুখেকোদের তৎপরতা। এরই ধারাবাহিকতায়, গতকাল বুধবার আজমিরীগঞ্জের বদলপুরের কাটাখালীতে এক্সেভেটর মেশিনের মাধ্যমে মাটি উত্তোলনের উদ্যোগ নেয় একটি অসাধুচক্র। গোপন সূত্রে খবর পেয়ে সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ সরজমিনে ঘটনাস্থলে যান। তিনি জলসুখার নোয়াগড় গ্রামের বাসিন্দা মোঃ হাফিজ মিয়া (৬৫) ও নরসিংদীর মাধবদীর বাসিন্দা মাহমুদ উল্লাহ (২৬) কে হাতেনাতে আটক করেন। পরে তাদেরকে এক্সেভেটর দিয়ে মাটি উত্তোলন করার অপরাধে ১ মাস করে বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করেন।
অভিযানে আজমিরীগঞ্জ থানার এসআই এখলাছুর রহমান ভূঁইয়ার নেতৃত্বে পুলিশের একটি দল সার্বিক সহযোগিতা ও নিরাপত্তা নিশ্চিত করে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ জানান, অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন রোধে প্রশাসনের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।